বিজ্ঞাপন

বক্স অফিস ২০১৯: ছোট ছবির বড় সাফল্য

December 30, 2019 | 5:25 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বক্স অফিস বলিউড ২০১৯ যদি এক শব্দে বলতে হয়, তাহলে শুধু ‘অপ্রত্যাশিত’ বলতে হবে। ‘উরি- দ্য সার্জিক্যাল স্ট্রাইক’র মত কম বাজেটের ছবি বক্স অফিসে মাত করেছে, পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ‘আর্টিকেল-১৫’, ‘বাদলা’ ও ‘লুকা চুপ্পি’র মত ছবিগুলোও বড় বাজেটের ছবির সাথে পাল্লা দিয়েছে সমানতালে।

বিজ্ঞাপন

এবার এক নজরে দেখে নেওয়া যাক বক্স অফিস বলিউড ২০১৯ এর হালচাল।

তারার শক্তি

ঋত্বিক রোশন, অক্ষয় কুমার ও শহীদ কাপুরদের জন্য বলা যায় এ বছরটি স্মরণীয়। তাদের ক্যারিয়ারের সর্বাধিক আয় করা ছবির দেখা পেয়েছেন এ বছরেই।  ঋত্বিক ‘সুপার ৩০’ ও ‘ওয়্যার’ দিয়ে বক্স অফিসে আগুন জ্বালিয়েছিলেন টাইগার শ্রফের সাথে পাল্লা দিয়ে। শহীদ কাপুর ‘কবির সিং’-এ ক্রেজি প্রেমিকের অভিনয় করে মাত করেছেন। অক্ষয় কুমার দিয়েছেন চার চারটি হিট—খিলাড়ি, কেসারি, মিশন মঙ্গল ও হাউজফুল ৪।  ‘মিশন মঙ্গল’ তো এ বছরের সর্বাধিক আয় করা ছবির তালিকায় পাঁচে রয়েছে। ‘গুড নিউজ’ও ভালো ওপেনিং পেয়েছে।
সালমানের মত বড় তারকাদের ছবিও বক্স অফিসে দাপট দেখিয়েছে। সালমানের ‘ভারত’ সর্বোচ্চ আয় করা ছবির তালিকায় চার নম্বরে আছে। আর বছরের একদম শেষ দিকে মুক্তি পাওয়া ‘দাবাং থ্রি’ ইতিমধ্যে ১০০ কোটি রুপির ঘর পরিয়েছে।

বিজ্ঞাপন

‘কন্টেন্ট’ই সব

রানবীর সিং ও আলিয়া ভাটের ‘গলি বয়’ প্রমাণ করেছে ছবির বিষয়বস্তু যাই হোক না কেনো তা যদি সুনির্মিত হয়, তাহলে তা দর্শক গ্রহণ করবেই। ছবিটি বক্স অফিসে আয় করেছে ১৪০ কোটি রুপির বেশি। সামাজিক বিভিন্ন ইস্যু নিয়ে বানানো ‘আর্টিকেল ১৫’, ‘ড্রিম গার্ল’ ও ‘ছিচোর’ বক্স অফিস থেকে তুলে নিয়েছে সাড়ে ৬৫ কোটি, ১৪২ কোটি ও ১৫৩ কোটি রুপি।

নারীশক্তির জয় জয়কার

বিজ্ঞাপন

শক্তিশালী নারী চরিত্রের কাহিনিগুলোও পেয়েছে দর্শকদের ভালোবাসা। সোনাক্ষী সিনহা, তাপসী পান্নু ও ভূমি পেডনেকার ভেঙ্গেছেন নিজের ‘স্টোরিওটাইপ’ থেকে—খানদান্দি সাফাখানা, সান্দ কি আঁখ দিয়ে। রানী মুখার্জীও নিজেকে ভেঙেছেন ‘মারদানি টু’তে। তাকে দেখা গেছে একজন পুলিশ অফিসারে ভূমিকায়।

২০১৯’র বিশ্লেষণ করতে গিয়ে বক্স অফিস বিশেষজ্ঞ তারান আদর্শ বলেন, ‘আমি সবসময় বলে এসেছি বক্স অফিস আনপ্রিডিকটেবল, আর এটাই এর বড় সৌন্দর্য। আপনি কখনই জানবেন না কোনটা ক্লিক করবে কোনটা করবে না।’

সর্বাধিক আয় করা পাঁচ ছবি (রুপিতে)

ওয়ার (৩১৭.৯১ কোটি)

বিজ্ঞাপন

কবির সিং (২৭৮.২৪ কোটি)

উরি (২৪৫.৩৬ কোটি)

ভারাত (২১১.০৭ কোটি)

মিশন মঙ্গল (২০২.৯৮ কোটি)

সারাবাংলা/এজেডএস/পিএম

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন