রবিবার ১৯ জানুয়ারি, ২০২০ ইং

পারিবারিক শশ্মানে হবে বাসুদেব ঘোষের শেষকৃত্য

ডিসেম্বর ৩০, ২০১৯ | ৭:২১ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

প্রয়াত সুরকার ও সংগীত পরিচালক বাসুদেব ঘোষের মরদেহ চট্টগ্রামে পৌঁছেছে। সেখানে শিল্পীর মরদেহ শহরের নিজ বাড়ি সদরঘাটের ঘোষ ভবনে রাখা হয়। সেখানে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন উদীচি, সিপিবিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। এরপর মরদেহ নিয়ে যাওয়া হবে বোয়ালখালির ধোরলা গ্রামে। সেখানে পারিবারিক শশ্মানে তাকে দাহ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলাকে এই তথ্য নিশ্চিত করেছেন উদীচি চট্টগ্রামের সহ-সাধারণ সম্পাদক জয় সেন।

এর আগে রোববার (২৯ ডিসেম্বর) রাতে হার্ট অ্যাটাক করলে তাকে রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নেওয়া হয়। সেখানে রাত ১০টা ১৫ মিনিটে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিজ্ঞাপন

বাসু দেব ঘোষ একাধারে একজন কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক। তিনি ১৯৯৫ সাল থেকে সংগীত পরিচালনা করছেন। আধুনিক গানের পাশাপাশি লোকসংগীতের ধাঁচের গানও তৈরি করেছেন তিনি। বিশেষ দিবস নিয়েও তিনি অসংখ্য গান তৈরি করেছেন। এর মধ্যে এ বছর মা দিবসে ১৬টি গান নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করেন তিনি। সম্প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সামনে রেখে তাকে নিয়ে ২০টি গান তৈরি করছিলেন বাসু।

জেমসের কণ্ঠে ‘আমার মনের পাড়ায় রাষ্ট্র হয়ে গেছে,’ পার্থ বড়ুয়ার কণ্ঠে ‘তোমার ওই মনটাকে’, আসিফের ‘তুমি হারিয়ে যাওয়ার সময়’, পান্থ কানাইয়ের ‘দেহ মাদল’, সাবিনা ইয়াসমিনের ‘মা’, রুনা লায়লার ‘তুমি আমি এক শহরে’, আইয়ুর বাচ্চুর ‘একটি নারী অবুঝ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা নিভৃতচারী এই সুরকার ও সংগীত পরিচালক।

বাসুদেব ঘোষের ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/এজেডএস/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন