বিজ্ঞাপন

পদোন্নতি পেলেন কেন্দ্রীয় ব্যাংকের ২ কর্মকর্তা

December 30, 2019 | 10:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (গবেষণা) পদে পদোন্নতি পেয়েছেন ড. মো. হাবিবুর রহমান। নতুন এই নির্বাহী পরিচালককে ব্যাংকের মনিটারি পলিসি ডিপার্টমেন্ট ও চিফ ইকোনোমিস্ট ইউনিটের দায়িত্ব দেওয়া হয়েছে। এদিকে, কেন্দ্রীয় ব্যাংকটির উপমহাব্যবস্থাপক পদ থেকে পদোন্নতি পেয়ে মহাব্যবস্থাপক হয়েছেন রোকেয়া খাতুন।

বিজ্ঞাপন

সোমবার (৩০ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১-এর নির্দেশক্রমে তাদের এই পদোন্নতি দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক সিদ্দিকুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ড. হাবিবুর রহমানের জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার খিরাতলা গ্রামে। তিনি মিরাসানী পলিটেকনিক একাডেমি ও ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ থেকে যথাক্রমে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ড. রহমান ১৯৯০ সালে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে সহকারী পরিচালক হিসেবে যোগ দেন। এর আগে তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। পরবর্তী সময়ে তিনি ইউএসএইড বৃত্তির আওতায় যুক্তরাষ্ট্রের ইস্ট্রার্ন ও ওয়েস্ট্রার্ন মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে প্রায়োগিক অর্থনীতিতে যথাক্রমে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংকের ক্যাপাসিটি বিল্ডিং প্রজেক্টের আওতায় বাংলাদেশ ব্যাংকের পলিসি অ্যানালাইসিস ইউনিটে সিনিয়র রিসার্স ইকোনোমিস্ট হিসেবে নিয়োজিত হন ড. হাবিবুর রহমান। এছাড়াও তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে উপমহাব্যবস্থাপক এবং সর্বশেষ গভর্নর সচিবালয়ের পলিসি সাপোর্ট উইংয়ে মহাব্যবস্থাপকের দ্বায়িত্ব পালন করেন। তিনি বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ বহির্বিশ্বে বহুসংখ্যক আর্ন্তজাতিক সম্মেলন, সভা-সেমিনার ও কর্মশালায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিত্ব করেছেন।

এদিকে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয়ে দীর্ঘ সময় উপমহাব্যবস্থাপকের দায়িত্ব পালন করে আসা রোকেয়া খাতুন মহাব্যবস্থাপক পদে পদোন্নতি পেয়েছেন। তিনি গভর্নর সচিবালয়ের পলিসি সাপোর্ট উইংয়ে (পিএসডব্লিউ) দায়িত্ব পেয়েছেন।

রোকেয়া খাতুন কেন্দ্রীয় ব্যাংকটির সহকারী পরিচালক (গবেষণা) পদে যোগ দেন ১৯৯২ সালে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন