বিজ্ঞাপন

ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমির যাত্রা শুরু

December 31, 2019 | 7:39 am

রোকেয়া সরণি ডেস্ক।।

নারীবাদ বিষয়ে প্রশিক্ষণ এবং নারীবাদী আন্দোলনের গতি বাড়াতে দেশে প্রথমবারের মতো চালু হচ্ছে ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমি (ওয়াইএফএলএ)। ২৮ ডিসেম্বর আন্তর্জাতিক সংস্থা অ্যাকশন এইড বাংলাদেশের (এএবি) উদ্যোগে গুলশানের গ্লোবাল প্ল্যাটফর্ম বাংলাদেশ (জিপিবি) কার্যালয়ে ইয়ং ফেমিনিষ্ট লিডারশিপ একাডেমির আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

নারীবাদ বিষয়ে আগ্রহী সকল নারী-পুরুষকে প্রশিক্ষণ দেবে ওয়াইএফএলএ। এলক্ষ্যে তারা কর্মশালা, বক্তৃতা ও অংশগ্রহণমূলক কার্যক্রম পরিচালিত করবে। কিছু কোর্স ও গ্রোগ্রাম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা তরুণ নারীবাদীদের একটি ‘প্ল্যাটফর্ম’ তৈরিতে সহযোগিতা করবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এদেশের তরুণরাও যাতে নারীবাদ সম্পর্কে জ্ঞান অর্জন করে সেলক্ষ্যে কাজ করে যাবে সংস্থাটি।

নারীরা প্রতিনিয়ত চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। চ্যালেঞ্জ মোকাবেলায় নারীরা যেন আত্মনির্ভরশীল হতে পারে এজন্য তাদের জ্ঞান অর্জন করতে হবে। ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমি এই কাজটি করবে বলে জানিয়েছেন ওয়াইএফএলএ এর উদ্যোক্তারা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, নারীবাদী চিন্তার আলোকে সমাজ পরিবর্তনের প্রতি গুরুত্ব দিচ্ছে অ্যাকশন এইড ইন্টারন্যাশনাল। লিঙ্গীর বৈষম্য দূর করা, নারীর অধিকার প্রতিষ্ঠা ও বিভিন্নক্ষেত্রে নারীকে আরো দক্ষ করে তোলার লক্ষ্যে কাজ করছে এই সংস্থাটি। এরই অংশ হিসেবে এদেশে গড়ে তোলা হলো ওয়াইএফএলএ। যাতে নারীরা অধিকার বিষয়ে সচেতন হয়, সামাজিক নানা অন্যায়ের বিরুদ্ধে সচেতন হয় এবং বৈষম্য দূর করতে সোচ্চার হয়।

সারাবাংলা/টিসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন