বিজ্ঞাপন

জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে সর্বশক্তি দিয়ে লড়ছি: মার্কেল

December 31, 2019 | 11:45 am

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

ভবিষ্যৎ প্রজন্মের শান্তি ও সমৃদ্ধির কথা ভেবে জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে সর্বশক্তি দিয়ে লড়ছেন বলে জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। ইংরেজি নববর্ষের শুভেচ্ছাবার্তায় তিনি এসব কথা জানিয়েছেন। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) এ খবর জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

আগে ধারণ করা নববর্ষে শুভেচ্ছাবার্তাটি মঙ্গলবার (৩১ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় প্রচার করা হবে। ওই বক্তৃতায় তিনি জানিয়েছেন, বৈশ্বিক উষ্ণায়ণের হুমকি সত্য। এখন যে পরিমাণ তাপমাত্রা বাড়ছে এবং সমস্যা তৈরি হচ্ছে তার জন্য মানুষ ই দায়ী।

তিনি আরও বলেন, যেহেতু মানুষই এই সমস্যা তৈরি করেছে। তাই সর্বোচ্চ মানবিক শক্তি দিয়ে এই সমস্যার মোকাবিলা করতে হবে। এই লড়াই অসম্ভব নয়। তার বয়স ৬৫। তাকে হয়তো জলবায়ু পরিবর্তনের প্রভাব স্পর্শই করবে না, কিন্তু রাজনীতিবিদ হিসেবে তিনি যদি উদ্যোগী না হন, তাহলে হয়তো জলবায়ু পরিবর্তনের বিষয়টি গ্রহণযোগ্যতা হারাবে।

বিজ্ঞাপন

তিনি জার্মানদের প্রতি আহ্বান জানান, যেনো প্রচলিত ধারণার বাইরে গিয়ে তারা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় লড়াইয়ের কথা ভাবেন। আগামী দিনের নাগরিকদের জন্য নিরাপদ পৃথিবী তৈরির লক্ষ্যে জলবায়ু পরিবর্তন ইস্যুতে সকলের এগিয়ে আসার কোনো বিকল্প নেই।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন