বিজ্ঞাপন

পাসের হারে এগিয়ে বরিশাল

December 31, 2019 | 1:48 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হারে এবার এগিয়ে আছে বরিশাল বিভাগ। এই বোর্ডে পাস করেছে ৯৪ দশমিক ১০ শতাংশ শিক্ষার্থী। যেখানে মোট পাশের হার ৮৭ দশমিক ৯০ ভাগ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জেএসসিতে ঢাকা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৭২, রাজশাহীতে ৯৪ দশমিক ১০, কুমিল্লা বোর্ডে ৮৮ দশমিক ৮০, যশোর বোর্ডে ৯১ দশমিক ০৮, চট্রগ্রাম বোর্ডে ৮২ দশমিক ৯৩, বরিশাল বোর্ডে ৯৭ দশমিক ০৫, সিলেট বোর্ডে ৯২ দশমিক ৭৯, দিনাজপুর বোর্ডে ৮৩ দশমিক ৯২, ময়মনসিংহ বোর্ডে ৮৭ দশমিক ২১ ভাগ। এছাড়া মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৭৭ ভাগ।

এর আগে সকাল ১০টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়াও জেএসসি ও জেডিসি পরীক্ষায় ৩৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাশ করতে পারেনি।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি বলেন, এবার শূন্যভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৩টি। গতবছর এ সংখ্যা ছিল ৪৩টি। অর্থাৎ এবার ১০টি শূন্যভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান কমেছে।

অন্যদিকে, এবার শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৫ হাজার ২৪৩টি। শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪ হাজার ৭৬৯টি। সেই হিসেবে এবার বেড়েছে ৪৭৪টি।

শিক্ষামন্ত্রী বলেন, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে থেকে কোনো শিক্ষার্থী পাস করেনি তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। এসব শিক্ষা প্রতিষ্ঠানএমপিওভুক্ত হলে তাদের সুযোগ-সুবিধা বাতিল করা হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হওয়া জেএসসি-জেডিসিতে ২৬ লাখ ৬১ হাজার ৬ শ ৮২ জন শিক্ষার্থী অংশ নেয়।

সারাবাংলা/টিএস/জেডএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন