বিজ্ঞাপন

‘ফলাফল নিয়ে উন্মাদনা বন্ধে গ্রেডিং পদ্ধতিতে সংস্কার আনা হবে’

December 31, 2019 | 3:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ফলাফল নিয়ে উন্মাদনা বন্ধ করতে গ্রেডিং পদ্ধতিতে পুরোপুরি সংস্কার আনা হবে। নতুন পদ্ধতিটি এমনভাবে সংস্কার করা হবে যাতে করে শিক্ষার দিকে মনোযোগী হন অভিভাবকরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুর ১২টায় সচিবালয়ে এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশের পর এ কথা বলেন শিক্ষা মন্ত্রী।

এ সময় মন্ত্রী উষ্মা প্রকাশ করে বলেন, পাবলিক পরীক্ষায় জিপিএ ৫ পেতে সারাদেশে  অসুস্থ প্রতিযোগিতা শুরু হয়েছে । জিপিএ ৫ পেতে ও ভালো  ফলাফল করতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়েছে। এটি খুবই বাজে প্রতিযোগিতা। এই প্রতিযোগিতা বন্ধ করে শিক্ষা অর্জনে আমাদেরকে মনোযোগী হতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতিযোগিতার কারণে সুস্থ ও মৌলিক শিক্ষা থেকে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে। বর্তমানে প্রচলিত জিপিএ নির্ভর শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মূল শিক্ষা থেকে দূরে সরিয়ে রাখছে। তাই ফলাফল নিয়ে উন্মাদনা বন্ধ করতে গ্রেডিং পদ্ধতিতে পুরোপুরি সংস্কার আনা হবে। নতুন পদ্ধতিটি এমনভাবে সংস্কার করা হবে যাতে করে শিক্ষার দিকে মনোযোগী হয় অভিভাবকরা।

এর আগে, সকাল ১০টা ১০ মিনিটে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পঞ্চম এবং অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত এসব পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

পাসের হারে এগিয়ে বরিশাল

বিজ্ঞাপন

জেএসসি-জেডিসিতে পাসে এগিয়ে ছাত্রীরা
৩৩ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি
মোবাইল ফোনেও জানা যাচ্ছে পরীক্ষার ফল

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন