বিজ্ঞাপন

২০২০: নতুন এক দশকের দিকে বিশ্বযাত্রা

January 1, 2020 | 9:25 am

আন্তর্জাতিক ডেস্ক

২০২০ শুধু নতুন বছরই নয়, নতুন এক দশকের দিকে বিশ্বযাত্রার রাস্তা করে দিলো। ঘড়ির কাঁটা মেনে, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ সামওয়া থেকে ২০২০ ইংরেজি নবর্বষকে প্রথম স্বাগত জানানো হয়। নয়নাভিরাম আতশবাজি ও জলকেলির মাধ্যমে তারা নতুন বছর উদযাপন শুরু করে। তারপর, নিউজিল্যান্ডে ২০২০ নতুন বছরকে স্বাগত জানিয়ে নির্মাণ করা হয় ৩২৮ মিটার লম্বা স্কাই টাওয়ার, উদযাপনে অংশ নেওয়া সধারণ জনগণ ওই টাওয়ারকে ঘিরে জড়ো  তারপরের দফায় অস্ট্রেলিয়ার সিডনিতে নতুন বছর উদযাপনে অনন্য মনোমুগ্ধকর আতশবাজি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। খবর আরটি নিউজ।

বিজ্ঞাপন

যদিও, অস্ট্রেলিয়ার নাগরিকদের পক্ষ থেকে বলা হয়েছিল এ বছর আতশবাজির টাকায় দাবানল উপদ্রুত অঞ্চলে যেন ত্রাণ সাহায্য পাঠানো হয়, আর বন্যপ্রাণির সংকটের কথা ভেবে সিডনি হারবারের সেই আতশবাজি প্রদর্শনী যেনো বন্ধ রাখা হয়। কিন্তু রাজ্য প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, এই আয়োজনের সকল প্রস্তুতি আগেই সম্পন্ন হয়ে গেছে, তাই অনুষ্ঠান কোনোভাবেই বন্ধ রাখা যাবে না। সিডনি হারবারের ঐতিহ্যবাহী ব্রিজ এবং এর আশেপাশের বিভিন্ন এলাকায় জড়ো হয়ে হাজার হাজার মানুষ এই নতুন বছর উদযাপনে অংশ নিয়েছেন।

২০২০ কে স্বাগত জানানোর পালা আসে জাপানে। নতুন এই দশককে স্বাগত জানিয়ে টোকিওর রাস্তায় হাজারো মানুষ সমাবেত হন। তাদের আনন্দ, উল্লাস আর উদযাপনের মধ্য দিয়ে প্রতিধ্বনিত হয় সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয়। এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতে রেকর্ডভাঙ্গা শীতকে অগ্রাহ্য করে দিল্লির ইন্ডিয়া গেটকে ঘিরে সমাবেত হয়েছিলেন হাজার হাজার মানুষ। তারা ২০২০ সালকে স্বাগত জানিয়েছেন।

বিজ্ঞাপন

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং তার দেশের নাগরিকদের উদ্দেশ্যে বলেছেন, এই দিনটকে সবাই নিজের বানিয়ে নিন, সর্বোচ্চ সীমা পর্যন্ত উল্লাস করুন। রাজধানী বেইজিং সেজেছিল এক অনন্য সাজে। বর্ণিল আতশবাজি, নজর কাড়া লেজার শো এবং মঞ্চে শিল্পীদের লাইভ পারফরমেন্স মানুষকে যেনো বুঁদ করে রেখেছিল।

বিজ্ঞাপন

নতুন বছরকে স্বাগত জানাতে ইন্দোনেশিয়ায় জড়ো হয়েছেন পৃথিবীর বিভিন্ন দেশের পর্যটক। তাই ইন্দোনেশিয়ার নববর্ষ উদযাপন হয়েছে অনেকটা বৈশ্বিক রুচিকে প্রাধান্য দিয়ে। জাকার্তা থেকে বালি পর্যন্ত নববর্ষের উৎসব চলেছে যদিও কোথাও কোথাও বৈরি আবহাওয়ার কারণে অনুষ্ঠান বাতিল করতে হয়েছে।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে পেট্রোনাস টুইন টাওয়ার ঘিরে জড়ো হয়ে ২০২০ সালকে বরণ করে নিয়েছেন হাজার হাজার মানুষ।

রাশিয়ার মস্কোতে রেড স্কয়ারকে ঘিরে ছিল নববর্ষ উদযাপনকারীদের প্রধান আয়োজন। এছাড়াও রাশিয়াব্যাপী কয়েকটি স্থানে আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়েছে নববর্ষের অনুষ্ঠান।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন