বিজ্ঞাপন

ত্বকের লাবণ্য ধরে রাখে টমেটো

January 1, 2020 | 12:44 pm

লাইফস্টাইল ডেস্ক।।

বাজার এখন রসালো টমেটোতে ভরপুর। সারাবছর টমেটো পাওয়া গেলেও শীতকালের টমেটো হয় তরতাজা। খাদ্যে নানাভাবে টমেটো ব্যবহার করা যায়। টমেটো খেলে যেমন ত্বকের লাবণ্যতা বাড়ে তেমনি রুপচর্চার ক্ষেত্রেও বেশ কার্যকরী। টমেটোতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রচুর পরিমাণে ভিটামিন সি। ফলে ত্বকের নানা সমস্যা দূর করতে টমেটো উপকারী।

বিজ্ঞাপন

মরাকোষ দূর করতে

শীতকালে ত্বক রুক্ষ হয়ে যায়। মরাকোষ দেখা দেয়। এক্ষেত্রে টমেটো দারুণ কার্যকর। স্ক্র্যাবারের সঙ্গে টমেটো পেষ্ট মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। এছাড়া চালের গুঁড়া, লেবুর রস ও টমেটো পেষ্ট একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগালেও মরাকোষ দূর হবে এবং ত্বক হবে সতেজ। স্ক্র্যাব ব্যবহারের পর ত্বক ভালোভাবে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগাতে হবে।

টোনার হিসেবে

বিজ্ঞাপন

টমেটো হলো প্রাকৃতিক টোনার। কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। টমেটো টোনার ব্যবহার করলে ত্বক থাকবে নরম, কোমল। টমেটো রস করে বোতলে ভরে ফ্রিজে রাখলে ৫/৬ দিন পর্যন্ত ব্যবহার করা যায়। চাইলে টমেটোর সঙ্গে শসার রসও মেশাতে পারেন।

তৈলাক্তভাব কমায়

ত্বক তৈলাক্ত হলে ব্রণের ঝুঁকি বেড়ে যায়। ত্বকে ময়লা জমে এবং কালো দাগছোপ পড়ে। ত্বকের তৈলাক্তভাব দূর করতে টমেটোর জুড়ি নেই। একটুকরো টমেটো পুরো মুখে ঘষে নিন। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ৩/৪ দিন ব্যবহার করলে ত্বকের তৈলাক্তভাব কমে যাবে।

বিজ্ঞাপন

রোদে পোড়াভাব কমায়

শীতকালের রোদও ত্বকে কালচেভাব আনতে যথেষ্ট। এজন্য শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তবে সতর্ক থাকার পরও যদি ত্বকে রোদেপোড়া বা কালচেভাব পড়েই যায় তাহলে সমাধান হিসেবে বেছে নিতে পারেন টমেটো। নিয়মিত টমেটো পেষ্ট ত্বকে লাগালে কালচেভাব দূর হবে।

টমেটো ব্যবহার করলে যাদের এলার্জির সমস্যা দেখা দেয়, তাদের এড়িয়ে যাওয়াই ভালো। ত্বকে ব্যবহার করার পাশাপাশি টমেটো খেলেও ত্বক সুস্থ থাকে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন