বিজ্ঞাপন

জেনে রাখুন: পৃথিবীর মালিক যে ১০১ জন

January 1, 2020 | 1:50 pm

বিচিত্রা ডেস্ক

যার যতটুকু জমি তার মালিক তো তিনিই। এই মালিকানার ভিত্তিতে পৃথিবী নামক গ্রহটির মালিকানা যে সব ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে তার একটি তালিকা তৈরি হয়েছে। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র প্রণীত ভূমি প্রতিবেদনে উঠে এসেছে ১০১টি নাম। যাদেরকেই মূলত এখন এই পৃথিবী নামক গ্রহটির মালিক বলা চলে। এদের হাতে সব মিলিয়ে ২৫.২৭ বিলিয়ন হেক্টর জমির মালিকানা। যার সবটুকুই ব্যক্তি মালিকানায়। এবং গোটা ধরিত্রীর ৫১.০১ বিলিয়ন হেক্টর জমির ঠিক অর্ধেক।

বিজ্ঞাপন

এতে বলা চলে দেশে দেশে সরকারের মালিকানায় থাকা অংশটুকু বাদ দিলে এরাই হচ্ছেন এই ধরিত্রীর মালিক। আসুন চিনে নিন ধরিত্রীর এই ১০১ মালিক-মালকিনদের।

১০১. রিচার্ড স্কট, ডিউক অব বাকলুচ অ্যান্ড কুইন্সবেরি: ৯৭,০০০ হেক্টর
ইনি ইউরোপের সর্ববৃহৎ ভু-স্বামীদের একজন। বাকলুচ ও কুইন্সবেরির এই ডিউকের মালিকানায় ভূমির পরিমান ৯৭,০০০ হেক্টর। যার মধ্যে অন্যতম হচ্ছে নর্দানটমশায়ার এর বাউটন ইস্টেট। একটি হিসেবে দেখানো হয়েছে যুক্তরাজ্যের মোট ভূমি এলাকার এক তৃতীয়াংশই অভিজাতদের দখলে।

১০০. শ্যারন সিরিভাধানাভকদি, ১০২,০০০ হেক্টর
থাইল্যান্ডের সবচেয়ে বড় ভূ-স্বামী শ্যারন সিরিভাধানাভকদি। তার মালিকানায় রয়েছে এক লাখ ২ হজার হেক্টর জমি। সাম্প্রতিক বছরগুলোতে স্রেফ রিয়েলস্টেট ব্যবসা দিয়ে এই জমিজমা নিজের করে নিয়েছেন শ্যারন। কেবল থাইল্যান্ডেই নয়, ভূমির মালিকানা তিনি বাড়িয়েছেন পাশের দেশ সিঙ্গাপুরেও। এছাড়া যুক্তরাষ্ট্র, ইউরোপেও তার রয়েছেন জমিজমা।

৯৯. অস্ট্রাপ পরিবার ১৩০,০০০ হেক্টর
নরওয়ের অস্ট্রাপ পরিবারের হাতে মোট ১ লাখ ৩০ হাজার হেক্টর জমির মালিকানা। তাদের মালিকানাধী মিরাকার ব্রাগ নামের কোম্পানির অধীনে নিয়ন্ত্রিত হয় এই বিশাল সম্পত্তি। যার মধ্যে রয়েছে উৎপাদনশীল বিপুল বনাঞ্চল আর বনজ সম্পদের ভাণ্ডার।

বিজ্ঞাপন

৯৮. তৃতীয় মেলোনি মিচেল: ১৩৬,০০০ হেক্টর
তৃতীয় মেলোনি মিচেলকে সবাই বিলিয়নিয়ার বলেই চেনে। প্রাকৃতিক গ্যাস উত্তোলন ও বিক্রি দিয়ে সে অর্থ কামাই করেছেন। তার মালিকানায় রয়েছে বেশ কয়েকটি গ্যাসক্ষেত্র। যুক্তরাষ্ট্রের টেক্সাসের বিশাল লংফেলো র‌্যাঞ্চের মালিকও তিনি। সবমিলিয়ে তার মালিকানায় রয়েছে ১ লাখ ৩৬ হাজার হেক্টর ভূমি।

৯৭ কিন পরিবার: ১৪০,০০০ হেক্টর
চতূর্থ প্রজন্মের র‌্যাঞ্চার পরিবার এটি। জেন কিন ও তার স্ক্রী তানিয়া এখন যুক্তরাষ্ট্রের টেক্সান ও নিউ মেক্সিকোর বেশ কয়েকটি র‌্যাঞ্চের মালিক। অতি সম্প্রতি তারা বিজনেস টাইকুন বব ফাঙ্কের কাছ থেকে নিউজ মেক্সিকোয় ৬৭ হাজার হেক্টর জমির একটি র‌্যাঞ্চ কিনে নিয়েছেন।

৯৬. হাগস পরিবার: ১৫৮,০০০ হেক্টর
টেক্সাসের আরেক ধনাঢ্য ড্যান অ্যালেন হাগস সিনিয়র। ২০১৬ সালে তার মৃত্যু হয়। তবে তার আগেই এক বিলিয়ন ডলারের সৌভাগ্য তিনি নিশ্চিত করে গেছেন পরিবারের জন্য। প্রাকৃতিক গ্যাস ও তেল তার আয়ের অন্যতম যোগানদাতা। এছাড়াও পরিবারের মালিকানায় রয়েছে লোন স্টার রাজ্যের একটি র‌্যাঞ্চ। যা এখন তার ছেলে ড্যান অ্যানেন হাগস জুনিয়রের মালিকানায়। যার মোট জমির পরিমান ১ লাখ ৫৮ হাজার হেক্টর।

বিজ্ঞাপন

৯৫. হোল্ডিং পরিবার: ১৬০,০০০ হেক্টর
পরিবারের প্রয়াত পূর্বপুরুষ রবার্ট আর্ল হোল্ডিংয়ে আগ্রহ ছিলো পরিবহন, জ্বালানি আর হোটেল ব্যবসায়। তা থেকে আয় দিয়ে যুক্তরাষ্ট্রের উটাহ, ইদাহো, মন্টানা আর অয়োমিং স্টেটে তিনি কিনতে থাকেন একের পর এক ভূমি-অঞ্চল। যা এক পর্যায়ে দাঁড়ায় ১ লাখ ৬০ হাজার হেক্টরে। তার সেই মাল্টি-মিলিয়ন ডলারের সম্পদ ও ব্যবসা এখন পরিচালিত হচ্ছে স্ত্রী ক্যারল ও তিন সন্তানের হাতে।

৯৪. অঙ্গাস পরিবার: ১৬২,০০০ হেক্টর
দুই কিষাণ কিষাণি জন ও ক্লোভা অঙ্গাস ১৯৬০ সালে স্রেফ পশুপালন খামার তৈরি করে যাত্রা শুরু করেন। অঙ্গাস পশু প্রজনন একসময় সুখ্যাতি ছড়িয়ে পড়ে। আর তারা গড়ে তোলেন অঙ্গাস প্যাস্ট্রোল কম্পানি। যার মালিকানায় এখন রয়েছে ১ লাখ ৬২ হাজার হেক্টর তৃণভূমি। কুইন্সল্যান্ডের এই বিপুল সম্পদের মালিকানা এখন অঙ্গাস দম্পতির সন্তান ও নাতি-নাতনিদের হাতে পরিচালিত হচ্ছে।

৯৩. জেফ বেজোস: ১৭০.০০০ হেক্টর
অ্যামাজন বস জেফ বেজোস যে ইন্টারনেট টাইকুনই কেবল নন, একজন ভূ-স্বামীও। পশ্চিম টেক্সাসে তার ১ লাখ ৭০ হাজার হেক্টর জমির মালিকানা। ২০১৮ সালের ভুমি প্রতিবেদনে তার নাম উঠে এসেছে। বেজোসের ব্লু অরিজিন অ্যারোস্পেস কোম্পানি এই জমির দখলে রয়েছে। মহাকাশের কোনও অভিযান, উৎক্ষেপন কিংবা পরীক্ষার জন্য এই ভূমির ব্যবহার চলে।

৯২. ড্রুমন্ড পরিবার: ১৭৫,০০০ হেক্টর
স্কটিশ ইমিগ্রান্ট ফ্রেডরিক ড্রুমন্ড যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় তার এই বিপুল ভাগ্য গড়েছেন। সেখানে তার গবাদি পশু পালনের বিশাল র‌্যাঞ্চ গড়ে ওঠে ঊনবিংশ শতকের শেষভাগেই। তার তিন পুত্র সে র‌্যাঞ্চের পরিধি বাড়াতে থাকে। আর এখন ওকলাহোমা ও ক্যানসাসে তাদের মালিকানায় মোট ভূমির পরিমান ১ লাখ ৭৫ হাজার হেক্টর।

বিজ্ঞাপন

পরের পাতা ৯১ থেকে ৮২>>

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন