বিজ্ঞাপন

বই উৎসবের উদ্বোধন করলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

January 1, 2020 | 2:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন বছরের প্রথম দিনে সারাদেশের প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণের মাধ্যমে উদযাপন করা হয় বই উৎসব। বুধবার (১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ থেকে এই বই উৎসবের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বিজ্ঞাপন

এদিকে, সকাল থেকেই উৎসাহী শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের সঙ্গে  খেলার মাঠে এসে ভিড় জমাতে থাকে। ক্রমেই হাজারও শিক্ষার্থীর মিলনমেলায় পরিণত হয় উৎসবস্থল।

প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। পরে তিনি প্রধান অতিথির বক্তব্য বলেন, ‘নতুন বছরের প্রথমদিনে আমরা শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পারছি এর চেয়ে আনন্দের কিছু নেই। এমন এক সময় ছিল যখন বছরের মাঝামাঝি পর্যন্তও শিক্ষার্থীদের হাতে বই পৌঁছাত না।’

আওয়ামী লীগ সরকার সেই দৃশ্যপট পরিবর্তন করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা আবার আগের অবস্থানে ফিরে যেতে চাই না। এই শিশু শিক্ষার্থীরাই জাতির ভবিষ্যৎ। তাদেরকে যুগোপযোগী করে গড়ে তুলতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে প্রযুক্তি নির্ভরতার মধ্যে শিশুদের বেড়ে ওঠা নিশ্চিত করতে হবে।’ এ ব্যাপারে অভিভাবক ও শিক্ষকদের সহযোগিতা চান মন্ত্রী।

বিজ্ঞাপন

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার সোয়া ৪ কোটি শিক্ষার্থীর মধ্যে ৩৫ কোটি ৩১ লাখের বেশি বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

প্রসঙ্গত, সারাদেশে একযোগে এই বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেক জেলা উপজেলায় সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের হাত থেকে বিনামূল্যে পাঠ্যবই গ্রহণ করেছে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

অনুষ্ঠান শেষে নতুন বই পাওয়ার আনন্দ নিয়ে অভিভাবকদের সঙ্গে বাড়ি ফেরেন শিক্ষার্থীরা। তাদের উৎসাহ দিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসানসহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, সংসদ সদস্য শিরিন আক্তার, সংসদ সদস্য নজরুল ইসলাম, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের মহাপরিচালক এ এস মনজুর কাদির।

সারাবাংলা/টিএস/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন