বিজ্ঞাপন

হংকংয়ে নববর্ষে হাজার মানুষের পদযাত্রা

January 1, 2020 | 4:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

নতুন বছররের প্রথম দিনেও গণতন্ত্রপন্থিদের বিক্ষোভে উত্তাল হংকং। আগের দশকের এক অমীমাংসিত ইস্যু নিয়েই নতুন দশকে প্রবেশ করলো চীনের অধীনে সায়ত্ত্বশাসিত অঞ্চলটি। বুধবার (১ জানুয়ারি) পূর্বেই উত্থাপিত পাঁচ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্য রাস্তায় নামে হাজার হাজার গণতন্ত্রপন্থি আন্দোলনের কর্মী। বিভিন্ন বয়সের নাগরিকদের জমায়েত দেখা যায় ভিক্টোরিয়া পার্ককে ঘিরে। তাদের কন্ঠে উচ্চারিত হতে থাকে ‘বিনামূল্যে স্বাধীনতা আসে না’। খবর ডেইলি মেইল।

বিজ্ঞাপন

গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা জানাতে মা, স্ত্রী ও সন্তানদের নিয়ে যোগ দেওয়া তুং নামের একজন ডেইলি মেইলকে জানিয়েছেন, তাদের পক্ষে শুভ নববর্ষ বলা খুবই কঠিন হয়ে পড়েছে। কারণ শুভ কোনো কিছুই আর হংকংয়ে ঘটছে না।

তিনি আরও বলেন, যতক্ষণ না পর্যন্ত আন্দোলনকারীদের পাঁচ দফা আদাবি আদায় হবে এবং পুলিশ তাদের বর্বরোচিত আচরণের জন্য দায় স্বীকার না করবে, ততক্ষণ পর্যন্ত কেউ নববর্ষ পালন করতে পারছে না।

বিজ্ঞাপন

এর আগে, সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের আয়োজনে  ওই গণতন্ত্রপন্থি পদযাত্রা হংকংয়ের বিভিন্ন অঞ্চল ঘুরে তাদের পাঁচ দফা দাবির ব্যাপারে গণসচেতনতা সৃষ্টি করে। ওই পদযাত্রা বিভিন্ন অঞ্চল প্রদক্ষিণ করার সময় সাম্প্রতিক স্থানীয় সরকার নির্বাচনে জয় পাওয়া প্রার্থীরাও তাদের সাথে নিজ নিজ এলাকা থেকে যোগ দেন।

সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের জিমি শাম ডেইলি মেইলকে জানিয়েছেন, নবর্বষকে সামনে রেখে সরকার দমনীতি গ্রহণ করেছে। তবে যেই নীপিড়িত হবে, আমরা তার পক্ষ নিয়েই রাস্তায় দাড়াব।

২০২০ সালে সবাইকে ঐক্যবদ্ধভাবে অন্যায়ের বিরুদ্ধে লড়াই জারি রাখার আহ্বান জানিয়ে পদযাত্রা শেষ হয়। পদযাত্রায় অংশ নেওয়া আন্দোলনকারীদের দমন করতে পুলিশ কাঁদানে গ্যাস, লাঠিচার্য, রাবারবুলেট ও জলকামান ব্যবহার করেছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, এই আন্দোলনের শুরু থেকেই বেইজিংয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে , পশ্চিমা ষড়যন্ত্রকারীদের মদদে উত্তাল হয়ে উঠেছে হংকং।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন