বিজ্ঞাপন

দেশি পণ্যের পসরা নিয়ে বসছে রাঙতা মেলা

January 2, 2020 | 12:59 pm

সারাবাংলা ডেস্ক

হিম হিম ঠান্ডায় উষ্ণতার ছোঁয়া নিয়ে অষ্টমবারের মতো বসছে রাঙতা মেলা। ‘মেয়ে নেটওয়ার্ক’ আয়োজিত এই মেলা সম্পর্কে যারা জানেন, তারা অধীর আগ্রহে অপেক্ষা করেন। কারণ একই ছাদের নিচে দেশি সব পণ্যের পসরা খুব কম জায়গাতেই মেলে। তারওপর এই মেলার আয়োজকরা সজ্ঞানে বর্জন করেন পাকিস্তানি পণ্য।

বিজ্ঞাপন

যাত্রার পর থেকে রাঙতার কলেবর বেড়েছে, কিন্তু দেশি পণ্যের প্রচারে কোনো ভাটা পড়েনি।

শুধু কী শাড়ি-কাপড়? শীতের রাঙতায় পাওয়া যাবে নানান অনুষঙ্গ, থাকবে চামড়াজাত পণ্য, আচার, সুন্দরবনের মধু, হাতে তৈরি গয়না, মজার স্বাদের কেক-পিঠা, দুপুরের খাবার, চটপটি, চা-কফি সব। চাইলে কিনতে পারবেন বইও।

সব বয়সী মানুষের প্রয়োজনীয় সামগ্রী দিয়ে নিজেদের স্টল সাজাবেন আয়োজকরা। মোট ৪৮টি স্টলের মধ্যে থাকবে মেয়ে নেটওয়ার্কের স্টল, বাচ্চাদের জন্য ডে কেয়ার সেন্টার আর মায়েদের জন্য বুকের দুধ পান করানোর জায়গা।

বিজ্ঞাপন

এবারের রাঙতার সবচেয়ে বড় বৈশিষ্ট হলো মেলায় অংশগ্রহনকারী উদ্যোক্তাদের নিজস্ব ডিজাইনের কিছু অনন্য পণ্য প্রদর্শনীর জন্য ‘রাঙতা ওয়াক’ -এর আয়োজন করা হয়েছে। ৪ জানুয়ারি বিকেল ৪টায় মেলার ভেন্যুতেই হবে এই বিশেষ ফ্যাশন শো। এতে মডেল হিসেবে অংশ নেবেন মেয়ে নেটওয়ার্কের সদস্যরা। সঙ্গে থাকবেন সমমনা পুরুষরাও।

‘মেয়ে নেটওয়ার্ক’ বাংলাভাষী নারীদের নিয়ে মিলেমিশে গড়ে ওঠা একটি অলাভজনক, স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। মেয়েদের বন্ধুতা, ক্ষমতায়ন ও নেতৃত্বের বিকাশ ‘মেয়ে’র প্রতিপাদ্য। ২০১১ সালের জুনে একটি ফেসবুক গ্রুপ থেকে যাত্রা শুরু করে এই নেটওয়ার্ক। অনলাইন থেকে অফলাইনে সম্মিলিত মত বিনিময়, ভাবনার বিকাশ ও উদ্যোগের প্রসারের মধ্য দিয়ে গত সাড়ে ৮ বছরে প্রায় ৬ হাজার নারীর নির্ভরতার ঠাঁই হয়ে উঠেছে ‘মেয়ে নেটওয়ার্ক’। ‘মেয়ে’র অনেক অনেক উদ্যোগের মাঝে একটি হলো ‘রাঙতা’ মেলা।

বিজ্ঞাপন

ধানমন্ডি ১৬ নম্বর সড়কের মাইডাস সেন্টারে ৩ ও ৪ই জানুয়ারি সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। লিঙ্গ, ধর্ম ও বর্ণ নির্বিশেষে সবাইকে মেলায় আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকরা।

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন