শনিবার ১৮ জানুয়ারি, ২০২০ ইং

পরিবেশ আন্দোলনে জড়িত অ্যামাজন কর্মীদের চাকরিচ্যুত করার হুমকি

জানুয়ারি ৩, ২০২০ | ২:১৯ অপরাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

বিশ্বব্যাপী জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস অ্যামাজনের কর্মীরা অভিযোগ করেছেন, তাদের মধ্যে পরিবেশ আন্দোলনের সাথে জড়িত থাকা কয়েকজনকে চাকরিচ্যুত করার হুমকি দিয়েছে প্রতিষ্ঠানটি। শুক্রবার ( ৩ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

অ্যামাজনের পক্ষ থেকে বলা ওই কর্মীদের বলা হয়েছে, অ্যামাজনে চাকরি করে পরিবেশ আন্দোলনে যোগ দেওয়া প্রতিষ্ঠানটির নীতি পরিপন্থি।

বিজ্ঞাপন

এর আগে, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অ্যামাজনের আরও দায়িত্বশীল আচরণের দাবি জানিয়েছিল প্রতিষ্ঠানটির কর্মীদের একাংশ।

অ্যামাজনের পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়েছে, প্রতিষ্ঠানের ব্যাপারে জনসম্মুখে মন্তব্য করা নিয়ে তাদের প্রতিষ্ঠানের আইনটি নতুন কিছু নয়। সকল পর্যায়ের কর্মীদের জন্য এই নীতি প্রযোজ্য। তবে কর্মীদের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেওয়া, সাক্ষাৎকার দেওয়া এবং প্রতিশঠানের লোগো ব্যবহারের ক্ষেত্রে নতুন করে নতুন নীতি প্রণয়নের কাজ চলছে।

অ্যামাজন এমপ্লোয়িজ ফর ক্লাইমেট জাস্টিস নামে অ্যামাজন কর্মীদের ওই সংগঠনটি সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে জানিয়েছে, তারা প্রতিষ্টানটির আইন ও মানব সম্পদ শাখার সাথে কথা বলে জানতে চেয়েছেন, জনসম্মুখে তারা প্রতিষ্ঠান সম্পর্কে কোনো বাজে মন্তব্য করেছেন কি না?

ওই টুইটার বার্তায় তারা আরও জানিয়েছেন, তাদের অনেককে ফিরতি ইমেইলে চাকরিচ্যুত করার হুমকি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, অ্যামাজন কর্মীদের পরিবেশবাদী এই গ্রুপটি ২০৩০ সালের মধ্যে প্রতিষ্ঠানটিকে কার্বন নিরপেক্ষ হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য সচেষ্ট হতে পরামর্শ দিয়েছে। কিন্তু, সে অনুসারে কোনো নীতি প্রণয়ন না করে উলটো পরিবেশ আন্দোলনের সাথে জড়িত কর্মীদেরই চাকরিচ্যুত করার হুমকি দিচ্ছে তারা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন