বিজ্ঞাপন

ডাকসুতে হামলার ১০ দিনেও নেই তদন্ত প্রতিবেদন, আরও সময় চায় কমিটি

January 3, 2020 | 2:12 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবনে ডাকসু ভিপি নুরুল হক নুর ও তার সহযোগীদের ওপর হামলার ঘটনায় গঠিত তদন্ত কমিটি নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি। বিষয়টি খতিয়ে দেখতে আরও ১০ দিন সময় চেয়েছেন তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। তবে ডাকসু ভিপি নুর বলছেন, তদন্ত প্রতিবেদন আদৌ আলোর মুখ দেখবে কি না, তা নিয়ে সন্দিহান তিনি।

বিজ্ঞাপন

গত ২২ ডিসেম্বর ডাকসু ভবনে ভিপি নুর ও তার সহযোগীদের ওপর হামলা ও পরবর্তী সময়ে হামলাকারীদের সঙ্গে নুরের সহযোগীদের সংঘর্ষের ঘটনা ঘটে। ভিপি নুরসহ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অভিযোগ, মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ওপর হামলা করেন। এ ঘটনায় পাল্টাপাল্টি মামলা দায়ের হয়।

এ ঘটনাকে অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক উল্লেখ করে গত ২৪ ডিসেম্বর ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করে ঢাবি প্রশাসন। অধ্যাপক দেলোয়ারের নেতৃত্বে তদন্ত কমিটির বাকি সদস্যরা হলেন— শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা, ঢাবি সিনেট সদস্য অধ্যাপক ড. অসীম সরকার, স্যার পি জে হার্টজ ইন্টারন্যাশনাল হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, ঢাবি সিন্ডিকেট সদস্য ড. মো. মিজানুর রহমান ও ঢাবি সহকারী প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মাঈনুল করিম। ছয় কার্যদিবসের মধ্যে ঢাবি উপাচার্যের কাছে সুপারিশসহ প্রতিবেদন জমা দেওয়ার জন্য কমিটিকে অনুরোধ করা হয়। কিন্তু ছয় কার্যদিবসের জায়গায় আট কার্যদিবস পেরিয়ে গেলেও সেই তদন্ত প্রতিবেদন এখনো জমা দিতে পারেনি কমিটি।

জানতে চাইলে তদন্ত কমিটির আহ্বায়ক আবু মো. দেলোয়ার হোসেন সারাবাংলাকে  বলেন, বিষয়টির তদন্ত প্রতিবেদন তৈরি সম্ভব হয়নি। এত অল্প সময়ে এত বড় একটি ঘটনার তদন্ত করা যায় না। এর মধ্যে ক্যাম্পাস বন্ধ ছিল। আমরা ঘটনাটি খতিয়ে দেখতে তথ্য-প্রমাণ আহ্বান করে অভিযোগ বক্স দিয়েছি। এতে একটি চিঠিও পড়েনি।

বিজ্ঞাপন

তদন্ত প্রতিবেদন তৈরিতে কত দিন সময় লাগতে পারে— এমন প্রশ্নের জবাবে অধ্যাপক দেলোয়ার বলেন, এটা নির্দিষ্ট করে বলতে পারব না। আমরা উপাচার্যের কাছে মৌখিকভাবে আরও ১০ দিন সময় চেয়েছি। রোববার (৫ জানুয়ারি) আমরা এ বিষয়ে আনুষ্ঠানিক চিঠি দেবো।

তদন্ত কমিটির বাড়তি সময় চাওয়ার তথ্য জানালেন ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামানও। তিনি সারাবাংলাকে বলেন, তদন্ত প্রতিবেদন এখনো পাইনি। কমিটির আহ্বায়ক আমাকে মৌখিকভাবে বলেছেন, আরও সময় দরকার। তবে আমি তাদের তদন্ত দ্রুততার সঙ্গে শেষ করার পরামর্শ দিয়েছি।

এদিকে, তদন্ত প্রতিবেদন তৈরি না হওয়ায় ক্ষোভ জানিয়েছেন ডাকসু ভিপি নুরুল হক নুর। তিনি সারাবাংলাকে বলেন, আমরা আগেই বলেছি, আই-ওয়াশের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি কাজ করতে পারবে কি না— তা নিয়েও আমাদের সন্দেহের কথা আগেই জানিয়েছি। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহু ঘটনায় বহু তদন্ত কমিটি হয়েছে,। কিন্তু দেখা গেছে, এসব কমিটির কোনো প্রতিবেদন আলোর মুখ দেখেনি।

বিজ্ঞাপন

নুর আরও বলেন, এর আগে সলিমুল্লাহ মুসলিম হলের ঘটনাতেও (২০১৯ সালের মার্চে সংঘটিত) উপাচার্য স্যার তদন্তের জন্য সাত দিন সময় দিয়েছিলেন, এরপর একমাস সময় বাড়ানো হয়। কিন্তু আরও সাত মাস পেরিয়ে গেলেও কারও বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এছাড়া ছাত্রলীগের অনেক অপকর্মের অনুসন্ধানে বিভিন্ন সময় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কোনো কমিটির তদন্ত প্রতিবেদনই আলোর মুখ দেখেনি। দুয়েকটি ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা পড়লেও প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তাই এই দলকানা প্রশাসনের কাছে শিক্ষার্থীদের পক্ষে যাবে— এমন কোনো সিদ্ধান্ত আশা করা যায় না।

ডাকসু ভবনে ২২ ডিসেম্বরের ওই হামলায় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্তত ২৪ জনকে আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে ভিপি নুরসহ ছয় জনকে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হয়। আট দিন চিকিৎসাধীন থাকার পর ৩১ ডিসেম্বর হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয় নুরকে। যদিও নুর অভিযোগ করেন, সুস্থ হওয়ার আগেই তাকে তড়িঘড়ি করে ছাড়পত্র দেওয়া হয়েছে তাকে।

ডাকসু ভবনের ওই হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে শাহবাগ থানায়। পরে নুর নিজেও একটি মামলা দায়ের করেন। তার মামলায় প্রধান আসামি করা হয় ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাস হোসাইনকে। পুলিশ এই মামলাটিকে তাদের মামলার সঙ্গে সংযুক্ত করেই তদন্ত করছে। এর মধ্যে মুক্তিযুদ্ধ মঞ্চের তিন নেতাকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে রিমান্ডেও নেওয়া হয়েছে। একই ঘটনায় ভিপি নুরসহ তার সহযোগীদের বিরুদ্ধেও মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগের নেতারাও মামলা দায়ের করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন