বিজ্ঞাপন

রোহিঙ্গাদের কাশ্মির থেকে বিতাড়নের ঘোষণা ভারতীয় মন্ত্রীর

January 4, 2020 | 2:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন ও নাগরিক তালিকা-এনআরসির বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ হচ্ছে। তবে এর মধ্যেই দেশটির প্রধানমন্ত্রী দফতর বিষয়ক মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং ঘোষণা করেছেন কাশ্মিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নির্বাসিত করা হবে। খবর ইন্ডিয়া এক্সপ্রেসের।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ জানুয়ারি) জম্মুতে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে জিতেন্দ্র সিং একথা বলেন।

তিনি জানান, সরকারের পরবর্তী পদক্ষেপ হলো রোহিঙ্গাদের প্রত্যর্পণ করা। এদের কীভাবে ফেরত পাঠানো যায় সে পদ্ধতিগুলি খতিয়ে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

জিতেন্দ্র সিং আরও বলেন, সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হবার সঙ্গে সঙ্গেই তা জম্মু ও কাশ্মিরের মতো কেন্দ্রশাসিত অঞ্চলেও কার্যকর হয়েছে।

জম্মুতে প্রচুর রোহিঙ্গার রয়েছে উল্লেখ করে তিনি জানান, একটি তালিকা প্রস্তুত করা হচ্ছে এবং এদের বায়োমেট্রিকও নেওয়া হবে।

বিজ্ঞাপন

রোহিঙ্গা মুসলিম, বাংলাদেশের নাগরিকসহ প্রায় ১৩ হাজার ৭০০ বিদেশি জম্মু ও সামবা জেলায় বসবাস করছে। ২০০৮ থেকে ২০১৬ এ সময়েই এসেছে অর্ধেকের বেশি অবৈধ অভিবাসী। নতুন নাগরিকত্ব আইনে এদের মধ্যে মুসলিমরা ছাড়া বাকিরা আবেদন করে ভারতের নাগরিক হতে পারবেন।

এদিকে ভারতের বিভিন্ন রাজ্যে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট (সিএএ) ও ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেনস (এনআরসি) এর বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রয়েছে। নাগরিকত্ব আইনবিরোধী আন্দোলনে এ পর্যন্ত অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন