বিজ্ঞাপন

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু

January 4, 2020 | 2:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়েছে। শনিবার (৪ জানুয়ারি) প্রথম দিনে সাধারণ ও পেশাগত উভয় ক্যাডারের জন্য ইংরেজি বিষয়ে পরীক্ষা দিয়েছে চাকরিপ্রার্থীরা।

বিজ্ঞাপন

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন জানান, প্রথমদিকে পরীক্ষা সুষ্ঠ ও স্বাভাবিকভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষা বা প্রশ্নপত্র নিয়ে পরীক্ষার্থীদের কোনো আপত্তিও ছিল না। বাকি পরীক্ষাগুলো এভাবেই নেওয়া হবে।

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ‘লিখিত পরীক্ষা আয়োজনের জন্য আমরা এবার পর্যাপ্ত সময় পেয়েছি। আশা করছি, লিখিত পর্বের প্রতিটি পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ হবে।’

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষায় ২০ হাজার ২২৭ জন চাকরিপ্রার্থী অংশগ্রহণ করেছেন। শনিবার (৪ জানুয়ারি) থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে বুধবার (৮ জানুয়ারি) পর্যন্ত। এ বছর ৪০ তম বিসিএসে আবেদন করে ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। পিএসসিতে বিপুলসংখ্যক পরীক্ষার্থীর আবেদনের রেকর্ড ছিল এটি।

বিজ্ঞাপন

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

গত ২৫ জুলাই ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। গত ৩ মে সারাদেশে একযোগে ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় চার লাখ ১২ হাজার ৫৩২ চাকরিপ্রার্থী অংশ নিয়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন