বিজ্ঞাপন

বিশ্বসাহিত্য কেন্দ্রে বাসুদেব স্মরণানুষ্ঠান

January 5, 2020 | 6:15 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

সঙ্গীত পরিচালক বাসুদেব ঘোষ গত ২৯ ডিসেম্বর বারডেম হাসপাতালে মারা যান। গুণী এ সঙ্গীত ব্যক্তিত্ব স্মরণে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে লেজার ভিশন। আগামীকাল (৬ জানুয়ারি)  বিকেল সাড়ে ৫টায় রাজধানীর বাংলামোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠানটি হবে।

বিজ্ঞাপন

আয়োজনটি প্রসঙ্গে লেজার ভিশনের চেয়ারম্যান এ কে এম আরিফুর রহমান বলেন, ‘এমন একজন অসাধারণ সুরকার এতো অল্প বয়সে চলে যাওয়ায় বাংলা গানের অপূরণীয় ক্ষতি হলো। অদ্ভূত সারল্যে ভরপুর একজন প্রকৃত শিল্পী ছিলেন তিনি। আমরা তার কাজগুলোর প্রকৃত মূল্যায়নে কিছু পদক্ষেপ নিতে চাই। সেজন্যই আমাদের এই আয়োজন।’

বাসু দেব ঘোষ একাধারে একজন কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক। তিনি ১৯৯৫ সাল থেকে সংগীত পরিচালনা করছেন। আধুনিক গানের পাশাপাশি লোকসংগীতের ধাঁচেও গান তৈরি করেছেন তিনি। বিশেষ দিবসগুলো নিয়েও তিনি অসংখ্য গান তৈরি করেছেন। এর মধ্যে এ বছর মা দিবসে ১৬টি গান নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করেন তিনি। সম্প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সামনে রেখে তাকে নিয়ে ২০টি গান তৈরি করছিলেন বাসু।

বিজ্ঞাপন

জেমসের কণ্ঠে ‘আমার মনের পাড়ায় রাষ্ট্র হয়ে গেছে,’ পার্থ বড়ুয়ার কণ্ঠে ‘তোমার ওই মনটাকে’, আসিফের ‘তুমি হারিয়ে যাওয়ার সময়’, পান্থ কানাইয়ের ‘দেহ মাদল’, সাবিনা ইয়াসমিনের ‘মা’, রুনা লায়লার ‘তুমি আমি এক শহরে’, আইয়ুর বাচ্চুর ‘একটি নারী অবুঝ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা নিভৃতচারী এই সুরকার ও সংগীত পরিচালক।

সারাবাংলা/এজেডএস/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন