বিজ্ঞাপন

বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা

January 6, 2020 | 10:11 am

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন হামলায় ইরান ও ইরাকের কয়েকজন সামরিক কমান্ডারের মৃত্যু হওয়ার ঘটনায় দেশতির রাষ্ট্রদূতকে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার কয়েক ঘন্টার মধ্যেই বাগদাদের মার্কিন দূতাবাসে রকেট হামলার ঘটনা ঘটেছে। রোববার (৫ জানুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যায় অন্তত তিনটি রকেট বাগদাদের মার্কিন দূতাবাসে হামলা করেছে। প্রত্যক্ষদর্শীদের বরাতে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বিজ্ঞাপন

রোববারের (৫ জানুয়ারি) এই হামলা টানা দ্বিতীয় রাত এবং দুই মাসের মধ্যে ১৪তম বারের মতো মার্কিন স্থাপনা লক্ষ্য করে হামলার ঘটনা।

এদিকে, হাসপাতাল কর্তৃপক্ষ এএফপিকে জানিয়েছে, তৃতীয় রকেট হামলাটি মার্কিন দূতাবাসের বাইরে আবাসিক এলাকায় সংঘটিত হয়েছে। ওই হামলায় আহত হয়েছেন চার জন।

প্রসঙ্গত, শুক্রবার (৩ জানুয়ারি) বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানের শীর্ষ সামরিক নেতা কাসেম সোলাইমানির মৃত্যুর পর থেকে ইরাক ও যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক সম্পর্কে টানাপোড়েন চলছে।

বিজ্ঞাপন

এর আগে, ইরানপন্থি জনগণের একটি বিক্ষোভ মিছিল বাগদাদের মার্কিন দূতাবাস আক্রমণ করে এবং ইরাকের মন্ত্রিপরিষদ দেশটিতে সকল বিদেশি সৈন্যর অবস্থান নিষিদ্ধ ঘোষণা করেছে। প্রায় সাড়ে পাঁচ হাজার মার্কিন সৈন্য ইরাকে আইএস বিরোধী লড়াইয়ে দেশটির সামরিক বাহিনীকে সমর্থন দিতে অবস্থান করছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন