বিজ্ঞাপন

পদ্মায় ২১তম স্প্যান বসবে ১২ জানুয়ারি

January 6, 2020 | 1:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ৫ ও ৬ নম্বর পিলারে একটি স্প্যান পুনঃস্থাপন করা হয়েছে। এটি আগে অস্থায়ীভাবে বসানো ছিল। আর সেতুর ২১ তম স্প্যান বসবে আগামী ১২ জানুয়ারি।

বিজ্ঞাপন

সোমবার (৬ জানুয়ারি) দুপুর ১২টার দিকে তিয়ানহু নামের ক্রেন ৫ ও ৬ নম্বর পিলারে স্প্যান পুনঃস্থাপন প্রক্রিয়া শেষ করে।

সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম সারাবাংলা কে এ তথ্য নিশ্চিত করেন। চলতি মাসে আরও তিনটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু নির্মাণ সংশ্লিষ্টদের।

পদ্মাসেতু প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, সেতুর মোট ৪২ টি পিলারের মধ্যে ৩৬টি পিলারের কাজ শতভাগ শেষ হয়েছে। বাকি রয়েছে ৬ টি পিলার (৮, ১০, ১১, ২৬, ২৭, এবং ২৯ )। এসব পিলার এর কাজ এপ্রিলে পুরোপুরি শেষ হবে। সেতুর ৪১ টি স্প্যানের মধ্যে ২০ টি স্প্যান স্থাপন করা হয়েছে। আগামী ৬ জানুয়ারি নতুন আরেকটি স্প্যান স্থাপন করা হবে।

বিজ্ঞাপন

সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, জানুয়ারি মাস থেকে প্রতিমাসে ৩ টি করে স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। সে হিসেবে চলতি বছরেই শেষ হয়ে যাবে সেতুর সবগুলো স্প্যান বসানোর কাজ।

এদিকে, সেতুর সড়ক পথে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসে গড়ে উঠবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। যে কাজও এরই মধ্যে শুরু হয়েছে।

বিজ্ঞাপন

পদ্মা মূল সেতু নির্মাণে কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। ২০২১ সালের জুনে সেতুর সব কাজ শেষ হলে তখনই যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

সারাবাংলা/এসএ/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন