বিজ্ঞাপন

মার্কিন সৈন্য ইরাক ছাড়লে নতুন নিষেধাজ্ঞার হুমকি ট্রাম্পের

January 6, 2020 | 2:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের সংসদে মার্কিন বাহিনীকে ইরাকছাড়া করতে নতুন প্রস্তাব পাস হওয়ার পর ইরাকের ব্যাপারে নতুন করে কড়া নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (৬ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

ট্রাম্প সাংবাদিকদের জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ইরাকে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয়ে বিমান ঘাঁটি বানিয়েছে। ইরাক যুক্তরাষ্ট্রকে সে পরিমাণ অর্থ পরিশোধ না করা পর্যন্ত মার্কিন বাহিনী ইরাক ছাড়বে না।

এর আগে, শুক্রবার (৩ জানুয়ারি) বাগদাদের বিমানবন্দরে মার্কিন রকেট হামলায় নিহত হন ইরানের রেভুলেশনারি গার্ড কোরের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি। ওই হত্যাকাণ্ডের প্রেক্ষিতে ভয়ংকর প্রতিশোধের ঘোষণা দিয়েছে ইরান।

ইরানের কুদস ফোর্সের নতুন প্রধান ইসমাঈল ঘানি ঘোষণা দিয়েছেন, সম্পূর্ণ মধ্যপ্রাচ্য থেকে মার্কিন বাহিনীকে নির্মূল করা হবে।

বিজ্ঞাপন

এদিকে, রাষ্ট্রীয় বিমান থেকে দেওয়া এক বিবৃতিতে ট্রাম্প জানিয়েছেন, ইরাকের সংসদে সম্প্রতি যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার বিপরীতে এমন নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হবে যা ইরাক কোনোদিন কল্পনাও করতে পারেনি।

প্রসঙ্গত, ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই করতে ৫ হাজার ২শ মার্কিন সৈন্য বর্তমানে ইরাকে অবস্থান করছে। রোববার (৫ জানুয়ারি) আইএসের বিরুদ্ধে ওই অভিযান স্থগিত করে মার্কিন বাহিনীকে ফেরত যাওয়ার জন্য একটি প্রস্তাব ইরাকের সংসদে পাস হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন