বিজ্ঞাপন

এপ্রিলে ব্যাংক সুদের হার সিংগেল ডিজিটে নেমে আসবে: প্রধানমন্ত্রী

January 6, 2020 | 10:55 pm

সারাবাংলা ডেস্ক

দ্রুত শিল্পায়ন ও বিনিয়োগের স্বার্থে ব্যাংকগুলো আগামী এপ্রিল থেকে সিংগেল ডিজিট সুদের হার বাস্তবায়ন করবে বলে আশাবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) প্রতিনিধিদলের উদ্দেশে তিনি বলেন, আপনারা এর আগে যেসব দাবি করেছেন, আমি তা পূরণ করেছি। কিন্তু আপনারা আপনাদের কথা রাখেননি। আশা করি এবার অঙ্গীকারের ব্যত্যয় ঘটবে না। আপনারা তা (সিংগেল ডিজিট সুদের হার) বাস্তবায়ন করবেন।

বিএবি’র একটি প্রতিনিধি দল সোমবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর হাতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতির পিতা শেখ মুজিবুর রহমান স্মৃতি ট্রাস্টে ২২৫ কোটি টাকা অনুদানের চেক হস্তান্তর করে। অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল এসময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর কাছে চেক হস্তান্তর করে বিএবি সভাপতি নজরুল ইসলাম বলেন, তারা আগামী এপ্রিল থেকে সিংগেল ডিজিট সুদের হার বাস্তবায়ন করবেন।

বিজ্ঞাপন

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপনারা এরই মধ্যে যা বলেছেন, আমি তার পুনরাবৃত্তি করতে চাই না। আশা করি সিংগেল ডিজিট সুদের হার বাস্তবায়ন করা হবে। তা না হলে দেশে প্রত্যাশিত বিনিয়োগ হবে না এবং বিনিয়োগের ধারাও সংকটাপন্ন হবে।

দেশের উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরে শেখ হাসিনা বলেন, সরকার কখনো একা একটি দেশের উন্নয়ন করতে পারে না। বেসরকারি খাতেরও এ ক্ষেত্রে সহযোগিতা প্রয়োজন। সেই প্রয়োজনীয়তা উপলব্ধি করেই ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর আমরা বেসরকারি খাতের জন্য দুয়ার উন্মুক্ত করে দিয়েছি।

বিজ্ঞাপন

বেসরকারি ব্যাংকের অনুমোদন দেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়েছিল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পদ্মাসেতুতে অর্থায়নের ক্ষেত্রে যারা বাধা দিয়েছিল, তারা বেসরকারি ব্যাংকের অনুমতি দেওয়া নিয়েও প্রশ্ন তুলেছিল। তাদের কথা ছিল, দেশের অর্থনীতি এত বড় নয়। এত ব্যাংককে অনুমোদন দিয়ে কী হবে? আমি তখন তাদের বলেছিলাম, আজ দেশের অর্থনীতি হয়তো এত বড় নয়, কিন্তু একদিন বাংলাদেশের অর্থনীতি বিশালাকার ধারণ করবে।

এপ্রিলে ব্যাংক সুদের হার সিংগেল ডিজিটে নেমে আসবে: প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

বাংলাদেশ এখন যে ধারায় এগিয়ে চলেছে, সেই ধারাতেই দেশকে এগিয়ে নিয়ে যেতে চান বলে জানান শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশের যে অদম্য অগ্রযাত্রা, এটাকে ধরে রাখতে হবে। বাংলাদেশকে এমন একটি স্থানে নিতে হবে যেন আর কখনো পেছনে ফিরে যেতে না হয়।

বিএবি কার্যালয়ে ‘মুজিব কর্নার’ উদ্বোধন

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বিএবি প্রধান কার্যালয়ে স্থাপিত ‘মুজিব কর্নারে’র উদ্বোধন করেন। বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার জানান, মুজিববর্ষ উপলক্ষে সংগঠনটি তাদের ৬৪টি জেলা কার্যালয়ের প্রতিটিতে একটি করে ‘মুজিব কর্নার’ স্থাপন করবে। নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরবে এই ‘মুজিব কর্নার’গুলো। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন