বিজ্ঞাপন

‘বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় সমর্থন অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া’

January 7, 2020 | 11:49 pm

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় অস্ট্রেলিয়া সমর্থন অব্যাহত রাখবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির বিদায়ী হাইকমিশনার জুলিয়া নিবলেট।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘গত এক দশকে বাংলাদেশ চমকপ্রদ আর্থসামাজিক উন্নয়ন ঘটিয়েছে। আমরা বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় সহযোগিতা অব্যাহত রাখব।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় জুলিয়া নিবলেট গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাতে এ কথা বলেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

অস্ট্রেলিয়ার হাইকমিশনার দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে, বিশেষ করে জ্বালানি ও শিক্ষা খাতে সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন। তিনি মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেন।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার বনভূমিতে দাবানলের পরিস্থিতি সম্পর্কেও প্রধানমন্ত্রীকে অবহিত করেন জুলিয়া। এ প্রসঙ্গে শেখ হাসিনা তার সরকারের দুর্যোগ মোকাবেলায় গৃহীত বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করেন। তিনি বলেন, আমরা জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাব মোকাবিলায় দেশে ব্যাপক বনায়ন কর্মসূচি বাস্তবায়ন করছি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এসময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

পরে শ্রীলংকার বিদায়ী হাইকমিশনার এ ডব্লিউ জে ক্রিসান্থে ডি সিলভাও প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে বিদায়ী সাক্ষাৎ করেছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, বৈঠকে শ্রীলংকার সঙ্গে বাংলাদেশের বিদ্যমান চমৎকার সম্পর্কের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ঢাকা সবসময়ই তার প্রতিবেশীর সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দেয়। সন্ত্রাসবাদ নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী এ বিষয়ে তার সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি পুনর্ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা কখনো এবং কাউকেই আমাদের ভূখণ্ড ব্যবহার করে অন্যদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করতে দেবো না।

মৎস্য চাষে শ্রীলংকার অভিজ্ঞতার প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী এ ক্ষেত্রে যৌথ সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। এসময় শ্রীলংকার হাইকমিশনার বাংলাদেশে তার অবস্থানের সময়ে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এসময় উপস্থিত ছিলেন। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন