বিজ্ঞাপন

দুই টি-টোয়েন্টিতে ১৩০ রান দরকার কোহলির

February 20, 2018 | 7:19 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদেরই মাটিতে টেস্ট সিরিজে ২-১ এ হারলেও ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত টিম ইন্ডিয়া। এই মুহূর্তে ফর্মের তুঙ্গে রয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। প্রোটিয়া বোলাররা তিন ফরম্যাটেই যেন নাকাল এক কোহলির কাছে।

একের পর এক রেকর্ড গড়ে চলা কোহলির সামনে এবার নতুন আরও কিছু রেকর্ড গড়ার হাতছানি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে বিদেশ সফরে ১০০০ রান করার নজিরের সামনে দাঁড়িয়ে কোহলি।

তিন ম্যাচ টেস্ট সিরিজের পর ছয় ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে ভারত। এবার শুরু হয়েছে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। একটি হয়ে গেছে। বাকি দুটি। আর এই দুটি ম্যাচে কোহলিকে ব্যাট হাতে করতে হবে ১৩০ রান।

বিজ্ঞাপন

তিন টেস্ট খেলে কোহলি করেছিলেন ২৮৬ রান। এরপর ৬টি ওয়ানডে ম্যাচে করেছেনে মোট ৫৫৮ রান। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে করেছেন ২৬ রান। তিন ফরম্যাটে কোহলির নামের পাশে যোগ হয়েছে ৮৭০ রান। এরই মধ্যে ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রানের মালিক হয়ে রেকর্ড গড়েছেন কোহলি।

ভারতীয়দের মধ্যে কোহলি এক সফরে ১ হাজার রানের মাইলফলক গড়তে পারেন কিনা সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে। তবে, এমন কীর্তিতে আগেই নাম লিখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস।

১৯৭৬ সালে ইংল্যান্ড সফরে মোট ১ হাজার ৪৫ রান করেছিলেন ভিভ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২১৬ রান করার পর চার ম্যাচের টেস্ট সিরিজে করেছিলেন ৮২৯ রান। সেই প্রথম আর সেই শেষ। ভিভের পর আর কেউ এক সফরে ১০০০ রানে পৌঁছতে পারেননি।

বিজ্ঞাপন

এছাড়া, কিংবদন্তি ডন ব্র্যাডম্যান ইংল্যান্ড সফরে অস্ট্রেলিয়ার হয়ে পাঁচটি টেস্টে ৯৭৪ রান করলেও ১০০০ রানের মাইলস্টোন স্পর্শ করতে পারেননি। সে সময় অবশ্য ওয়ানডে ম্যাচের প্রচলন ছিল না। থাকলে হয়তো ব্র্যাডম্যানের দখলেও থাকতো এই মাইলফলক।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন