শনিবার ২৫ জানুয়ারি, ২০২০ ইং

পোষা প্রাণীর যত্ন; মাথায় রাখুন এগুলো

জানুয়ারি ১০, ২০২০ | ১০:০০ পূর্বাহ্ণ

কুকুর, বেড়াল, পাখি, কচ্ছপসহ নানা প্রাণী পুষি আমরা। পোষা প্রাণী আনন্দ ও ভালোবাসার উপলক্ষ বয়ে নিয়ে আসে আমাদের জীবনে। অনেক দিন ধরে থাকতে থাকতে পোষা প্রাণী একসময় আমাদের সবচেয়ে কাছের বন্ধু ও স্বজন হয়ে ওঠে।

বিজ্ঞাপন

শহুরে সংস্কৃতির বিকাশের সঙ্গে সঙ্গে আমাদের পশু ও পাখি পালনে অনেক পরিবর্তন এসেছে। খোলা জায়গায় নয়, তাদের জায়গা হয় ফ্ল্যাটের চারদেয়ালের মধ্যেই। এভাবে তাদের খাওয়া, গোসলসহ সবকিছুতেই কিছুটা সতর্কতা অবলম্বন করতে হয়।

পোষা প্রাণীরা যেমন আমাদের জীবন আনন্দে ভরিয়ে তোলে তেমনি তাদেরকেও ঠিকমত যত্ন ও দেখাশোনা করতে হবে। তবে আমরা অনেকেই সঠিকভাবে পোষা প্রাণীর লালনপালন ও পরিচর্যা সম্পর্কে জানি না। এতে নিজেদের অজান্তেই প্রিয় প্রাণীর ক্ষতি হতে পারে। আসুন সঠিক পদ্ধতিতে পোষা প্রাণীর যত্ন নেওয়ার উপায়গুলো দেখে নেই-

বিজ্ঞাপন

সবসময় আলাদা খাবার নয়
আমাদের দেশের গ্রামে বা মফস্বলে পোষা কুকুরকে ঘরের খাবারই দেওয়া হয়। কুকুরের জন্য আলাদা খাবারের কথা আমরা ভাবতেও পারি না। কিন্তু আজকাল শহরে আমরা দেশি বিদেশী নানা জাতের কুকুর পুষে থাকি।

আমরা অনেকেই ভাবি আমাদের প্রতিদিনের খাবার পোষা প্রাণী বিশেষত কুকুরকে বোধহয় দেওয়া যাবে না। তাদেরকে সবসময় ডগ ফুডই খাওয়াতে হবে। কিন্তু এই ধারণা ঠিক নয়। আমরা প্রতিদিন যে খাবার খাই, এর মধ্যে অনেক কিছুই কুকুর খেতে পারে। যেমন মাংস, সেদ্ধ সবজি এবং ফলমূল অনায়াসেই খেতে পারে আপনার প্রিয় কুকুর। তবে যেকোন খাবার খাওয়ানোর আগে একজন পশু চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

জেনে রাখা ভালো, কুকুরকে কখনও ফাস্ট ফুড খাওয়ানো যাবে না। এছাড়া আঙুর, অ্যাভোকাডো, পেঁয়াজ ও রসুন কুকুরের জন্য একেবারেই অনুপযোগি খাদ্য। এই খাবারগুলো কুকুরের মারাত্মক ক্ষতি করতে পারে।

বয়স্ক ও বাচ্চা কুকুর একসঙ্গে নয়
আপনার বাসায় যদি আগে থেকেই একটা কুকুর থাকে এবং আপনি নতুন আরেকটি কুকুর আনতে চান, তবে কিছু বিষয় মাথায় রাখতে হবে। একটি বাচ্চা কুকুরকে বাসায় এনে তাকে খাওয়া, পটি ট্রেনিংসহ নানারকম প্রশিক্ষণ দিতে হয়। এক্ষেত্রে নতুন আনা কুকুরটি যদি পুরনো কুকুরের সঙ্গে থাকতে শুরু করে তবে তাকে প্রশিক্ষণ দেওয়া বেশ কঠিন। তাই বাচ্চা কুকুর আনার পরে তাকে আলাদা করে ট্রেনিং দিন।

প্রতিবেলা আলাদা খাবার
ভেবে দেখুন তো, প্রতিবেলা একই খাবার দিলে আপনার খেতে ইচ্ছা করেবে? অবশ্যই করবে না। পোষা প্রাণীর ক্ষেত্রেও বিষয়টি সত্য। সারাদিন একই খাবার দিলে পোষা প্রাণীও বিরক্ত হয়। তাই প্রতিবেলায় আলাদা আলাদা খাবার দিতে হবে। বিশেষ করে বেড়াল, কুকুর একটানা একরকম খাবার একেবারেই পছন্দ করে না। তাই খাবারের পুষ্টিমান ও বৈচিত্র্যের দিকে খেয়াল রেখে তাদের জন্য খাদ্যতালিকা বানান।

পোষা প্রাণীর সঙ্গে ঘুমানো
অনেকেই পোষা প্রাণীর সঙ্গে ঘুমাতে অস্বস্তি বোধ করেন। কিন্তু গবেষণা বলছে, পোষা প্রাণীর সঙ্গে ঘুমালে মানসিকভাবে ভালোবোধ করবেন। তবে, আপনার পোষা প্রাণীর পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি মাথায় রাখুন।

সব তোতা কথা বলে না
তোতা মানেই কথা বলবে তা কিন্তু নয়। সব তোতা পাখির কথা বলার ক্ষমতা থাকে না। তাই অনেকে না বুঝে তোতা কিনেই কথা শেখানোর চেষ্টা করে। দীর্ঘদিন শেখানোর পরও যখন তোতা কথা বলে না, তখন হতাশ হয়ে পড়েন।

তোতা পাখির মুখে কথা শুনতে চাইলে কেনার সময়ই দেখে নেওয়া উচিত। তবে অধিকাংশ তোতাই অন্তত একটি বা দুটি শব্দ বলতে পারে।

ঠিকমতো পরিচর্যা করতে না পারলে আপনার পোষা প্রাণীর স্বাস্থ্যগত সমস্যা দেখা দিতে পারে। তাই সঠিক পদ্ধতি অনুসরণ করে পোষা প্রাণীর যত্ন নিন।

সারাবাংলা/টিসি

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন