Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

‘দুনিয়া শাসন করতে সমরাস্ত্র নয় গণমানুষের সমর্থন প্রয়োজন’

January 9, 2020 | 5:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, দুনিয়া শাসন করতে সমরাস্ত্র নয় গণমানুষের সমর্থন প্রয়োজন। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) স্থানীয় সময় সকালে টুইটারে পোস্ট করা তেহরান ডায়ালগ ফোরাম ২০২০ উপলক্ষ্যে সিএনএনের সাথে দেওয়া এক সাক্ষাৎকারে তাকে এই মন্তব্য করতে দেখা গেছে। খবর স্পুটনিক নিউজ।

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার (৩ জানুয়ারি) বাগদাদ বিমানবন্দরে মার্কিন হামলায় প্রাণ হারান ইরানের শীর্ষ সামরিক নেতা কাসেম সোলাইমানি। এই হত্যাকান্ডের জবাবে বুধবার (৮ জানুয়ারি) ইরাকে মার্কিন বাহিনীর দুইটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে মিসাইল হামলা চালায় ইরান। ওই হামলায় ৮০ জন মার্কিন সৈন্য নিহত এবং প্রচুর মার্কিন সমরাস্ত্র ধ্বংসপ্রাপ্ত হয়েছে বলে জানায় ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। তার প্রেক্ষিতেই আজ জাভেদ জারিফের এই মন্তব্য।

বিজ্ঞাপন

ওই সাক্ষাৎকারে জাভেদ জারিফ বলেছেন, সাম্প্রতিক ঘটনাবলির পর মার্কিন বাহিনীর পক্ষে মধ্যপ্রাচ্যে অবস্থান করা অসম্ভব হয়ে উঠবে। ডোনাল্ড ট্রাম্পকে বুঝতে হবে এই অঞ্চলে তিনি গুজবের চাষাবাদ করেছেন। যা আখেরে তার কোনো উপকারে আসবে না।

তিনি মার্কিন সামরিক বাহিনীকে উদ্দেশ্য করে বলেন, তারা ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার ব্যয়ে মধ্যপ্রাচ্যের জন্য সমরাস্ত্র কিনেছেন, সামরিক ঘাঁটি বানিয়েছেন। কিন্তু এই অঞ্চলের মানুষের সাথে তাদের কোনো যোগাযোগ নেই। এভাবে দুনিয়া শাসন করা সম্ভব নয়।

বিজ্ঞাপন

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে জাভেদ জারিফ বলেন, মার্কিন সমরনীতি যে মধ্যপ্রাচ্যে ব্যর্থ হয়েছে এ ব্যাপার নিয়ে ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনা করার কিছু নেই। সম্পূর্ণ বিষয়টি তার নিজেরই বুঝতে হবে।

 

বিজ্ঞাপন

 

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন