বিজ্ঞাপন

আম বয়ানের মধ্য দিয়ে শুরু ৫৫তম বিশ্ব ইজতেমা

January 10, 2020 | 9:11 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

গাজীপুর: আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার (১০ জানুয়ারি) টঙ্গীর ইজতেমা মাঠে ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় এবারের ইজতেমার আনুষ্ঠানিকতা।  পাকিস্তানের মাওলানা খোরশেদ আলম উর্দু ভাষায় করেন প্রথম দিনের আম বয়ান।

বিজ্ঞাপন

ইজতেমা শুরুর দিনে এবার অংশগ্রহণকারী মুসুল্লির সংখ্যা অন্য বছরের তুলনায় অনেক বেশি। ফলে ময়দানের ১৬০ একর জায়গা ছাড়িয়ে এবার আশপাশের সড়ক মহাসড়কে অবস্থান নিতে হয়েছে তাদের।

অন্যদিকে গতরাতে আরও দুই মুসুল্লির মৃত্যু হয়েছে। এরা হলেন সিরাজগঞ্জের খোকা মিয়া (৬০) ও চট্টগ্রামের মুহাম্মদ আলী (৭০)। এনিয়ে এবারের ইজতেমা শুরু আগেই তিনজনের মৃত্যু হলো।

আজ থেকে শুরু হওয়া ইজতেমা চলবে ১২ জানুয়ারি পর্যন্ত। রাজধানীর কাকরাইল জামে মসজিদের ইমাম মাওলানা জোবায়ের আহমেদের অনুসারী মুসল্লিরা এ বিশ্ব ইজতেমায় অংশ নেবেন। ১২ জানুয়ারি রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমা। ১৩ জানুয়ারি সকালের মধ্যে ময়দান ত্যাগ করবেন মুসল্লিরা। পরে মাওলানা সা’দ পন্থী অনুসারী মুসল্লিরা আগামী ১৭ জানুয়ারি শুক্রবার বাদ ফজর থেকে শুরু হওয়া ইজতেমায় অংশ নেবেন। ১৯ জানুয়ারি দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২০২০ সালের বিশ্ব ইজতেমা।

বিজ্ঞাপন

মুসল্লিদের সংখ্যা বৃদ্ধি পেয়ে ময়দানে স্থান সংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে টঙ্গীতে বিশ্ব ইজতেমা তিনদিন করে দুই পর্বে অনুষ্ঠিত হয়। তবে ২০১৮ সালে মুসল্লিদের দুই পক্ষের বাদানুবাদ ও সংঘর্ষের ঘটনার পর আলাদাভাবে দুই গ্রুপ ইজতেমার আয়োজন করছে।

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন