বিজ্ঞাপন

সোলাইমানি হত্যাকে স্বাগত জানিয়েছে আইএস

January 11, 2020 | 2:37 am

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের শীর্ষ সামরিক নেতা জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডকে স্বাগত জানিয়েছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠি। আইএসের সাপ্তাহিক মুখপত্র আল-নাবা’র সম্পাদকীয় অংশে বলা হয়েছে, জেনারেল সোলাইমানি এবং আল-মুহান্দিস তাদের মিত্রদের হাতে নিহত হয়েছেন। এভাবেই আইএসের শত্রুরা একে অপরের সাথে লড়াই করে নিশ্চিহ্ন হয়ে যাবে। ওই বিবৃতিতে, সোলাইমানি হত্যাকাণ্ডকে বেহেশতি প্রতিশোধ বলে উল্লেখ করা হয়েছে। শুক্রবার (১০ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার (৩ জানুয়ারি) ইরাকের বাগদাদে আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানি রেভুলেশনারি গার্ডস কোরের কুদস এলিট ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিসহ কয়েকজন শীর্ষস্থানীয় ইরানি সামরিক নেতা মারা যান।

ওই ঘটনার এক সপ্তাহের মাথায় খিলাফতের দাবিতে বিশ্বব্যাপী জঙ্গি কার্যক্রম পরিচালনাকারী নেটওয়ার্ক ইসলামিক স্টেটের (আইএস) পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হলো।

তবে, ওই বিবৃতির কোথাও উল্লেখ করা হয়নি যে, মার্কিন হামলায় জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, সামরিক বিশেষজ্ঞরা বিবিসিকে জানিয়েছেন, কয়েকটি পর্যায়ক্রমিক ধাপ অতিক্রম করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোলাইমানিকে হত্যার সিদ্ধান্ত অনুমোদন করেছেন। তার মধ্যে প্রথম ধাপেই ছিল, আইএসের বিরুদ্ধে তার অসমাপ্ত যুদ্ধ। অবশ্য, সোলাইমানি হত্যার সঙ্গেসঙ্গেই ইরাকে আইএস বিরোধী অভিযান স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, ইরাকে ক্রমশঃ ক্ষীয়মাণ আল-কায়েদার ওপর ভর করে নতুন প্রাণ পেয়েছে আইএস। খিলাফতের দাবিতে ইতোমধ্যেই তারা দেশটিতে স্লিপার সেলের মাধ্যমে কিছু প্রাণঘাতী জঙ্গি অপারেশন পরিচালনাও করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন