বিজ্ঞাপন

ওমানের সুলতান মারা গেছেন

January 11, 2020 | 8:41 am

আন্তর্জাতিক ডেস্ক

আরব দুনিয়ায় সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ ৭৯ বছর বয়সে মারা গেছেন। দীর্ঘদিন তিনি দূরারোগ্য ক্যানসারের সাথে লড়ছিলেন। শুক্রবার (১০ জানুয়ারি) তার মৃত্যু হয়। সুলতানের মৃত্যুতে ওমানে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। ওমানের রাষ্ট্রীয় প্রচার মাধ্যমের বরাতে শনিবার (১১ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, ডিসেম্বরেই তিনি বেলজিয়ামে দীর্ঘ চিকিৎসা শেষে দেশে ফিরেছিলেন।

প্রসঙ্গত, ১৯৭০ সালে সুলতান কাবুস বৃটিশদের সহযোগিতায় তার নিজ পিতাকে সিংহাসন থেকে সরিয়ে এক রক্তপাতহীন বিপ্লবের মাধ্যমে ওমানের সালতানাত দখল করে নেন। তারপর ওমানের তেল সম্পদকে কাজে লাগিয়ে তিনি দেশটির উন্নয়নে নিরলস কাজ করে গেছেন। তিনি অকৃতদার ছিলেন, তাই ওমান সালতানাত এখন তার কোনো উত্তরাধিকারের হাতে যাচ্ছে না।

বিজ্ঞাপন

এদিকে, আগামী তিনদিনের মধ্যে রাজ পরিবারের ৫০ পুরুষ সদস্য আলোচনার মাধ্যমে নতুন সুলতান কে হবেন তা খুঁজে বের করবেন। ততদিন পর্যন্ত ওমানের সুলতানের পদ ফাঁকা থাকবে। যদি রাজ পরিবারের পুরুষ সদস্যরা তা খুঁজে বের করতে ব্যর্থ হন তাহলে ওমানের প্রতিরক্ষা কাউন্সিল, পরামর্শক কাউন্সিল ও স্টেট কাউন্সিলের সদস্যরা মিলে সুপ্রিমকোর্টের সভাপতির উপস্থিতিতে একটি সিল করা ইনভেলাপ খুলবেন, যেখানে সুলতান কাবুস গোপনে তার উত্তরাধিকারীর নাম লিখে রেখে গেছেন।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন