শনিবার ১৮ জানুয়ারি, ২০২০ ইং

সকালের আকাশে আশাবাদী রোদ

জানুয়ারি ১৩, ২০২০ | ৯:৩৩ পূর্বাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ঢাকা: রাতের কমতে থাকা তাপমাত্রা আর শীতল তীক্ষ্ণ হাওয়ায় চারদিকে ‘এই গেল’ ‘এই যা’ রব উঠেছিল বটে। কিন্তু সকাল তার পুরোপুরি বিপরীত। সকালের আকাশে আশাবাদী রোদ। রাজধানী ঢাকার অথৈ জনসমুদ্রে মানুষ যেমন প্রতিদিন এক অজানা আশঙ্কাকে সাথে করে ঘর থেকে বের হয়ে রাস্তায় নামেন, তাদের অন্তত শীতের ব্যাপারে নির্ভার করা যাচ্ছে। অতটা শীত নেই। না মনগড়া মন্তব্য নয়। সকাল সকাল আবহাওয়া অধিদফতরের কাছে জানতে চাইলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রুহুল কুদ্দুস জানালেন, দিনে তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা নেই। তবে শীতের রাতে আনুপাতিক হারে যেমন তাপমাত্রা কমে থাকে তেমনি কমবে। রাজধানীবাসীর জন্য চব্বিশ ঘন্টায় নেই কোনো বিশেষ সতর্কতা। তবে এই মাসের শেষাংশে আরও একটি শৈত্যপ্রবাহের মুখোমুখি হতে হবে দেশবাসীকে, এই সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

সারাদেশেও আবহাওয়ার পরিস্থিতি মানুষের অনুকূলেই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে যতই উত্তরের দিকে যাওয়া যাবে তুলনামূলক তাপমাত্রা কমতে থাকবে। চব্বিশ ঘন্টায় তা সহনীয় মাত্রা ছাড়াবে না। আজ ঢাকার তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তো পাঠক, আজকের রোদে পিঠ সেঁকে নিয়ে নিজেকে প্রস্তুত করুন মাঘের শীতের জন্য। পৌষ তো পেরিয়েই গেলো। শীতকালের শুষ্ক পরিবেশে এমনিতেই প্রচুর ধুলাবালি বাতাসে, তার ওপর উন্নয়নযজ্ঞে বায়ুর মান মানুষের জন্য আর নিরাপদ থাকছে না। সেসব থেকে বেঁচে থাকুন, সুবিধাবঞ্চিতদের দুর্দশার কথাও মনে রাখুন। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় সাহায্যের হাত গুটিয়ে রাখবেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Advertisement
বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন