বিজ্ঞাপন

আমরাই লাল সূর্য

February 21, 2018 | 10:05 am

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

বিজ্ঞাপন

আজ ফাগুনের নবম দিন। আজ থেকে ৬৬ বছর আগে এই ফাগুনের দিনেই প্রতি বছর দ্বিগুণ হওয়ার প্রত্যয় নিয়ে আমরা এগিয়েছিলাম। আজকে ২১ এ ফেব্রুয়ারি। আজকে আমাদের বাংলার জন্য প্রাণ দেওয়ার দিন।

আজ সকালে সূর্য উঠেছে ৬টা ২৮ এ। সূর্যের আলো ফোটার আগেই বাংলাভাষী মানুষেরা খালি পায়ে বের হয়ে গিয়েছ শহীদ মিনারের উদ্দেশ্যে। যার শহরে যে মাপের শহীদ মিনার আছে। যে যতটুকু পেরেছে তাই নিয়েই। এমনকি যারা প্রবাসে থাকে তারাও গড়ে নেওয়ার চেষ্টা করেছে ছোট একটা শহীদ মিনার। হোক সেটা কাগজ আর শোলায় তৈরি, তবু তো শহীদদের বেদি!

ঢাকায় আজ আবহাওয়া খুব আরামদায়ক। তাপমাত্রা খুব বাড়লে হবে ৩১ ডিগ্রি। তবে ছুটির দিন হওয়ায় গরম অনুভব খুব বেশি হবে না। গাড়িঘোড়া কম চলবে, বাতাসও থাকবে বিশুদ্ধ। ৬ থেকে ৭ কিলোমিটার ঘণ্টায় বসন্ত বাতাস আলতো ছোঁয়া বুলিয়ে যাবে ত্বকে, চুলে।

বিজ্ঞাপন

আকাশে আজ মেঘের প্রতিপত্তি বেশ কম। তাও আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাষ বলছে আজ বজ্রসহ বৃষ্টি হতে পারে। যদি বৃষ্টি হয়েই যায় তবে তা শুধু বৃষ্টি হবে না, হবে আমাদের পূর্বপুরুষদের আশিস, স্বর্গ থেকে নামা ভালোবাসা।

বৃষ্টি যদি নাও হয় তবুও আজকের আর্দ্রতা কিছুটা বেশি। ৭৭ শতাংশ পর্যন্ত আর্দ্রতা যেতে পারে। আর নদীপথে হালকা কুয়াশাও আছে।

৫টা৫৭ মিনিটে আজ ডুবে যাবে সূর্য। এর পরে দেখা যাবে তারা, শুক্লপক্ষের প্রায় মাঝামাঝি আছে চাঁদ। আজকে তারা দেখার জন্য খুব ভালো একটি দিন। তবে যেটা সব সময় মনে রাখতে হবে, সূর্য কিন্তু কখনও ডুবে না। সূর্য সব সময় সত্য। শুধু চোখের আড়াল হয়। ঠিক আমাদের বাংলাভাষী মানুষদের মতো। আমরা পৃথিবীর যে কোনো প্রান্তে থাকতে পারি। আমাদের বুকে জ্বলজ্বল করে টকটকে লাল একটা সূর্য। আমরাই সেই লাল সূর্য, সেই থেমে না যাওয়া দৃঢ় সত্য!

বিজ্ঞাপন

শুভ সকাল!

ছবি- জিমি আমির

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন