শনিবার ২৫ জানুয়ারি, ২০২০ ইং

পরীক্ষামূলক উৎপাদনে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র

জানুয়ারি ১৩, ২০২০ | ৪:২১ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, বিদ্যুৎকেন্দ্রটিকে সোমবার (১৩ জানুয়ারি) সকাল ১১টায় জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত করার পর কেন্দ্রটি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে বলে।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় আরও জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবুধাবি থেকে দেশে ফিরলে পায়রা বিদ্যুৎকেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধনের দিন ঠিক করা হবে।

পায়রা বিদ্যুৎকেন্দ্র থেকে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। এর আগে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্রের উৎপাদনক্ষমতা ছিল ৪৫০ মেগাওয়াট, যা গ্যাসচালিত।

বিজ্ঞাপন

আমদানি করা কয়লায় উৎপাদনের জন্য পায়রা বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশ ও চীনের সমান অংশীদারিত্বে নির্মাণ করা হয়েছে। কেন্দ্রটি রাষ্ট্রীয় নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) এবং চীনের ন্যাশনাল মেশিনারি এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট করপোরেশন (সিএমসি) যৌথভাবে নির্মাণ করেছে। দুই বিলিয়ন ডলার বা ১৬ হাজার কোটি টাকা বিনিয়োগে নির্মিত এই কেন্দ্রের ঋণ সহায়তা দিয়েছে চীনের এক্সিম ব্যাংক। কেন্দ্রটি নির্মাণে এনডব্লিউপিজিসিএল ও সিএমসি যৌথভাবে বিসিপিসিএল গঠন করেছে

পায়রার পটুয়াখালীর কলাপাড়ায় কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের ৩০ মার্চ।

সারাবাংলা/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন