শনিবার ১৮ জানুয়ারি, ২০২০ ইং

জেনোবোট: পৃথিবীর প্রথম জীবন্ত রোবট (ভিডিও)

জানুয়ারি ১৪, ২০২০ | ১১:১৮ পূর্বাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

সুপারকম্পিউটারের নকশা আর জীববিজ্ঞানের গবেষণাগারে পৃথিবীর প্রথম জীবন্ত রোবট তৈরি করা সম্ভব হয়েছে বলে গবেষকরা দাবি করেছেন। তারা এর নাম দিয়েছেন জেনোবোট। একটি প্রাণীর শারীরিক কাঠামোর ওপর যান্ত্রিক প্রোগ্রাম ইনপুট দিয়ে এই রোবটকে কাজে লাগানো হবে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটির সেন্টার ফর রিজেনেরেটিভ অ্যান্ড ডেভেলপমেন্টাল বায়োলজির গবেষকদের বরাতে এ খবর জানিয়েছে দ্য ইন্ডিপেন্ডেন্ট।

বিজ্ঞাপন

গবেষণাকালে, একটি ব্যাঙ্গের ভ্রুণ নির্বাচন করে, তাকে যান্ত্রিক প্রোগ্রামিংয়ের অধীনে বড় করে তোলা হয়। এই উদ্ভাবনের মাধ্যমে মানবসভ্যতার ইতিহাসে প্রথমবারের মতো তৈরি হলো এক জীবন্ত যন্ত্র।

বিজ্ঞাপন

গবেষকরা জানিয়েছেন, এই জেনোবোটগুলো নিজেদের শারীরিক ক্ষয়ক্ষতি নিজেরাই সারিয়ে তুলতে পারবে। এছাড়াও রোগীর শরীরের বিভিন্ন অংশে ওষুধ পরিবহন ও সামুদ্রিক পরিচ্ছন্নতা অভিযানে কাজ লাগানো যাবে এই জেনোবোটগুলোকে।

এই গবেষনার সহকারী গবেষক জশুয়া বনগার্ড জানিয়েছেন, এই জেনোবোট না গতানুগতিক রোবট না কোনো প্রাণী। এরা হলো সেই মহান জীবন্ত যন্ত্র। এরা একই সাথে জীবন্ত এবং যন্ত্রের মতো প্রোগ্রামযোগ্য।

তবে সবকিছু ছাপিয়ে ক্ষুদ্রাতিক্ষুদ্র আবর্জনা পরিষ্কার এবং দুঃসাধ্য পরিচ্ছন্নতা অভিযানে এইসব জেনোবোটের বহুল ব্যবহার আশা করছেন উদ্ভাবকরা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন