শনিবার ১৮ জানুয়ারি, ২০২০ ইং

মরুরদেশে তুষারপাত

জানুয়ারি ১৪, ২০২০ | ২:৩৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের মরুভূমিতে এক অভূতপূর্ব দৃশ্যের জন্ম হয়েছে। কয়েকদিনের ভারী বৃষ্টিপাত এবং কমতে থাকা তাপমাত্রায় সৃষ্টি হওয়া সাদা বরফের চাদরে ঢেকে গেছে দেশটির কয়েকটি অঞ্চল। মঙ্গলবার (১৪ জানুয়ারি) আবহাওয়া অফিসের পক্ষ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে, এই পরিস্থিতি আরও এক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে। খবর দ্য ন্যাশনাল।

বিজ্ঞাপন

এদিকে, সৌদি আরবের উত্তরাঞ্চলীয় তাবুক প্রদেশ সম্পূর্ণই তুষারাবৃত হয়ে আছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। অন্যান্য অঞ্চলের তাপমাত্রা স্বাভাবিক রয়েছে। কিন্তু, দেশটির পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি, দুবাই এবং শারজাহ অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

 

 

 

জমে যাওয়ার মতো তাপমাত্রায়ও সৌদি আরবের অধিবাসীদের শীতপ্রধান দেশের অনুকরণে তুষারপাত উদযাপন করতে দেখা গেছে। তাদের কেউকেউ ক্যাম্পিং এবং সৃজনশীল কর্মকান্ডের উপলক্ষ সৃষ্টি করে এই তুষারপাত উপভোগ করছেন বলে জানিয়েছে আরব নিউজ।

প্রসঙ্গত, আকস্মিকভাবে তাপমাত্রা কমে যাওয়ার পর আফগানিস্তান, পাকিস্তান ও সৌদি আরবের কয়েকটি অঞ্চলে অবিরাম তুষারপাত চলছে। দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে, অনেক অবকাঠামো ক্ষতিগ্রস্থ হয়েছে। বেসরকারিভাবে কয়েকজনের প্রাণহানির খবর পাওয়া গেলেও, সরকারি কোনো সুত্র এই তথ্য নিশ্চিত করতে পারেনি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন