বিজ্ঞাপন

আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী

January 14, 2020 | 10:47 pm

সারাবাংলা ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতে তিন দিনের সরকারি সফর শেষে দেশের পথে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট স্থানীয় সময় বিকেল ৬টা ৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

মঙ্গলবার বাংলাদেশের স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিটে ফ্লাইটটির হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

বিজ্ঞাপন

আরব আমিরাত সফরে প্রধানমন্ত্রী সোমবার সকালে আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারের আইসিসি হলে (এডিএনইসি) ‘আবুধাবি সাসটেইনেবিলিটি উইক ২০২০’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন।

এছাড়া ডিপি ওয়ার্ল্ডের পৃথক প্রতিনিধি দল সফরে প্রধানমন্ত্রীর আবাসস্থল হোটেল শাংগ্রি-লা’তে তার সঙ্গে সাক্ষাৎ করে। সংযুক্ত আরব আমিরাতের বিশিষ্ট ব্য্যবসায়ীদের একটি দলও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে।

একইদিন প্রধানমন্ত্রীর উপস্থিতিতে আগের সমঝোতা স্মারকের সঙ্গে সংযুক্তি হিসেবে আমিরাতের জাতীয় তেল কোম্পানি ইএনওসি ও বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। পরে একইস্থানে প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কর্মরত ৯ বাংলাদেশি রাষ্ট্রদূতকে নিয়ে দূত সম্মেলনে মিলিত হন।

বিজ্ঞাপন

মঙ্গলবার বিকেলে দাহরানভিত্তিক সৌদি আরবের জাতীয় তেল ও প্রাকৃতিক গ্যাস কোম্পানি সৌদি আরমাকো’র ব্যবস্থাপনা পরিচালক ও এসিডব্লিউএ পাওয়ারের চেয়ারম্যান এবং সৌদি আরবের ইউটিলিটি ডেভেলাপার হোটেল শাংরি-লা’র দ্বিপাক্ষিক সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। পরে প্রধানমন্ত্রী জলবায়ুজনিত পদক্ষেপে নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা সংক্রান্ত একটি সাক্ষাৎকার পর্বেও অংশগ্রহণ করেন।

গত রোববার (১২ জানুয়ারি) বিকেল ৫টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘বিজি-০২৭’ ভিভিআইপি ফ্লাইটে আবুধাবির উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী। ওই দিন স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। বাসস।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন