বিজ্ঞাপন

পুরস্কার পেলেন ১০ মানবাধিকারকর্মী

January 14, 2020 | 11:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের প্রত্যন্ত অঞ্চলে কাজ করা ১০ মানবাধিকারকর্মীকে পুরস্কৃত করেছে বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন। প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেনে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বিজ্ঞাপন

বুধবার (১৪ জানুয়ারি) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ওই মানবাধিকারকর্মীদের হাতে ‘মানুষের জন্য মানবাধিকার পদক-২০২০’ তুলে দেওয়া হয়। মানবাধিকারের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এই পদক পেয়েছেন মোছা. বেলী বেগম, মোছা. রেহানা, মোছা. সালেহা বেগম, মো. খায়রুজ্জামান মুননু, মোছা. হালিমা খাতুন, মোছা. নুরজাহান বেগম, আনোয়ারা বেগম, মো. হেদায়তুল আজিজ মুন্না, মালতী রাণী ও চঞ্চল কান্তি চাকমা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বর্তমান সরকার মানবাধিকার বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক সনদে সই করেছে। সরকার মানবাধিকার প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ। সরকার দেশের সব নাগরিকের মানবাধিকারের প্রচার ও সুরক্ষার জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। বর্তমান সরকার রাষ্ট্র পরিচালনার সব ক্ষেত্রে আইনের চোখে সমতার নীতিকে প্রধান্য দিয়ে আসছে। নাগরিকের বাকস্বাধীনতা, মতপ্রকাশের স্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে সদা নিয়োজিত রয়েছে এবং থাকবে।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, সরকারের এত অর্জনের মধ্যে বেশকিছু চ্যালেঞ্জ রয়ে গেছে। বিশেষ করে নারী নির্যাতন বন্ধের ক্ষেত্রে চ্যালেঞ্জ রয়েছে। আমি আশ্বস্ত করে বলতে চাই, সরকার ধর্ষণসহ নারী নির্যাতনের অন্যান্য ঘটনাকে বিচারহীন অবস্থায় রেখে দিতে চায় না, রেখে দেবে না। সরকার এ বিষয়ে অনেক সজাগ। তবে এক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠনের সহযোগিতাও প্রয়োজন। কারণ তারা নারী নির্যাতন প্রতিরোধে প্রত্যন্ত অঞ্চলে ব্যাপক কাজ করে যাচ্ছে। এ কাজের জন্য তারা প্রশংসার দাবিদার। সরকার আপনাদের কাজে সবসময় পাশে থাকবে এবং সহযোগিতা করবে।

অনুষ্ঠানে মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, আমরা যারা মানবাধিকার নিয়ে কাজ করি, তারা সাংবিধানিক দায়িত্ব পালন করছি। দেশ যেন মুক্তিযুদ্ধের চেতনায় পরিচালিত হয়, তা দেখা জনগণের দায়িত্ব। আমরা আমাদের দায়িত্ব সম্মান ও নিরাপত্তার সঙ্গে পালন করতে চাই। আমরা সরকারের সহযোগী হিসেবে কাজ করছি, আপনারা যেভাবে সহায়তা করছেন ভবিষ্যতেও যেন তা অব্যাহত থাকে।

এনজিও ব্যুরোর মহাপরিচালক  কে. এম আব্দুস সালাম বলেন, এনজিওরা যখন ডোনেশন নিয়ে আসে, তখন এই টাকা জনগণের টাকা। কারণ তারা জনগণের জন্যই অর্থ দেয়। এই টাকা যেন জনগণের জন্যই ব্যয় হয়, সেটা দেখা আমাদের দায়িত্ব। এনজিওগুলোও সততার সঙ্গে কাজ করবে বলেও আমরা প্রত্যাশা করি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, বাঙালি মেয়েরা চিৎকার করে জানিয়ে দিচ্ছে, শত বাধা দিয়েও তাদের সুপ্ত প্রতিভা আটকে রাখা যাবে না। বাঙালি নারীরা মানবাধিকার নিয়ে যেভাবে কাজ করছে, তা অত্যন্ত আশাব্যঞ্জক। যে সমাজে মানবাধিকার বিষয়টিকে যত বেশি প্রাধান্য দেওয়া হয়, সেই সমাজ তত বেশি টিকে থাকে। নারীদের ওপর বিনিয়োগ করা হলে দেশ উন্নত হয়। তাই মানবাধিকারকর্মীরা দেশকে এগিয়ে নিচ্ছেন বলে মন্তব্য করেন তারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিডা’র ডেপুটি হেড অব মিশন অ্যান্ড হেড অব কো-অপারেশন ক্রিসটিন জোহানসন, ডিএফআইডি’র কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জুডিথ হার্বাটসন, মানুষের জন্য ফাউন্ডেশনের গভর্নিং বডির সদস্য পারভীন মাহমুদ ও এই এনজিও’র নির্বাহী পরিচালক শাহীন আলমসহ আরও অনেকে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন