বিজ্ঞাপন

রিয়ালকে পেছনে ফেলে যেখানে শীর্ষে বার্সা

January 15, 2020 | 12:05 pm

স্পোর্টস ডেস্ক

রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা দুই চিরপ্রতিদ্বন্দ্বী ফুটবল ক্লাবের মধ্যে দ্বৈরথ চলে আসছে শত বছর জুড়ে। তাদের দ্বৈরথটা কেবল মাঠের খেলাতেই সীমাবদ্ধ থাকে না। ছড়িয়ে পড়ে মাঠ থেকে মাঠের বাইরের সব খানেই। কখনো শিরোপা সংখ্যা আবার কখনো বা সমর্থকদের সংখ্যাতে। তবে এবার কোনো ফুটবল ম্যাচ কিংবা শিরোপা দৌড়ে রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলেনি বার্সেলোনা। এবার বাৎসরিক অর্থ উপার্জনের দিক দিয়ে রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে কাতালান ক্লাবটি।

বিজ্ঞাপন

গেল মৌসুমের শেষ ভাগটা ছাড়া বাকিটা সময় স্বপ্নের মতো কেটেছে বার্সেলোনার। অন্যদিকে ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল ছাড়ার পর যেন হুমড়ি খেয়ে পড়েছিল রিয়াল। গেল মৌসুমে বার্সার শিরোপা কেবিনেটে যুক্ত হয়েছে লা লিগার আরো একটি শিরোপা আর গেল মৌসুমটা যেন ভুলে যেতে পারলেই হাফ ছেড়ে বাঁচে লস ব্ল্যাঙ্কসরা।

আর এর প্রভাব পড়েছে দুই ক্লাবের আর্থিক উপার্জনের ওপরেও। গেল মৌসুমে অর্থ উপার্জনের দিক দিয়ে বিশ্বের অন্যান্য ক্লাবের থেকে বেশ এগিয়ে বার্সেলোনা। গ্যালাক্টিকোদের থেকে প্রায় ৮৩ দশমিক ৫ মিলিয়ন ইউরো বেশি বার্সার অ্যাকাউন্টে যুক্ত হয়েছে। দুই বছর আগেও যেখানে এই দিক দিয়ে রিয়াল মাদ্রিদ ছিল শীর্ষে, এখন সেই শীর্ষস্থান দখল করেছে কাতালান ক্লাবটি।

গেল মৌসুমে বার্সার উপার্জন বেড়েছে প্রায় ২১ দশমিক ৭ শতাংশ। আর মোট অর্থের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮৪০ দশমিক ৮ মিলিয়ন ইউরো। লস ব্ল্যাঙ্কোসদের ব্যাংকে গেল মৌসুমে যোগ হয়েছে ৭৫৭ দশমিক ৩ মিলিয়ন ইউরো যা তার আগের মৌসুমের থেকে প্রায় এক শতাংশ বেশি। আর তাতেই শীর্ষস্থান থেকে দ্বিতীয়স্থানে নেমে এসেছে তারা।

বিজ্ঞাপন

অন্যদিকে ইনকাম বাড়লেও এই তালিকার তিনে নেমে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের ব্যাংকে এই মৌসুমে যোগ হয়েছে ৭১১ দশমিক ৫ মিলিয়ন ইউরো। এছাড়া সেরা দশে আরো আছে বায়ার্ন মিউনিখ, প্যারিস সেইন্ট জার্মেইন, ম্যানচেস্টার সিটির মতো ক্লাব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন