বিজ্ঞাপন

ইরানে ইউক্রেনের বিমান বিধ্বস্তের ভিডিওচিত্র ধারণকারী আটক

January 15, 2020 | 12:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে মিসাইলের আঘাতে বিধ্বস্ত হওয়া ইউক্রেন এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানটির ভিডিওচিত্র ধারণকারীকে আটক করেছে ইরান কর্তৃপক্ষ। জাতীয় নিরাপত্তা সংক্রান্ত আইনে ঐ ব্যক্তিকে দেশটিতে বিচারের মুখোমুখি করা হতে পারে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

গত ৮ জানুয়ারি ইরানের রাজধানী তেহরানে ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই ইউক্রেন এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী বোয়িং বিমান বিধ্বস্ত হয়। শুরুতে এ ঘটনার জন্য যান্ত্রিক ত্রুটিকে কারণ হিসেব চিহ্নিত করে ইরান। তবে এর দুইদিন পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, বিভিন্ন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা গেছে, মিসাইলের আঘাতে বিধ্বস্ত হয়েছে বিমানটি। এরপর জাস্টিন ট্রুডোর দাবির পক্ষে ভিডিওচিত্র প্রকাশ করা হয়।

ভিডিওচিত্রে দেখা যায়, উড্ডয়নের কিছুক্ষণ পরই একটি মিসাইল বিমানটির ককপিটের নিচে আঘাত হানে।

আরও পড়ুন- বিমান বিধ্বস্তের ঘটনায় শুরুতে ‘মিথ্যা’ বলায় ইরানে বিক্ষোভ

বিজ্ঞাপন

ঘটনার তিন দিন পর শনিবার প্রাথমিক বক্তব্য থেকে সরে আসে ইরান কর্তৃপক্ষ। এদিন ইরানের তরফ থেকে বলা হয়, তেহরানে বিধ্বস্ত হওয়া ইউক্রেনের যাত্রীবাহী বিমানটিকে মার্কিন ক্ষেপণাস্ত্র ভেবে ‘ভুল করে’ ইরানের রেভ্যুলশনারি গার্ডস এর সেনারা মিসাইল হামলা চালিয়েছে। ইরানের সামরিক বাহিনীর তরফ থেকে জানানো হয়, যাত্রীবাহী বিমানে মিসাইল ছোড়ার বিষয়টি ইচ্ছাকৃত নয়। এটি মানবিক ভুল। যারা এজন্য দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ ঘটনায় কয়েকজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে তেহরান। তবে ঠিক কতজনকে আটক করা হয়েছে তা জানায়নি ইরান কর্তৃপক্ষ। যিনি ভিডিওচিত্রটি ধারণ করেছেন আটকদের মধ্যে তিনিও রয়েছেন বলে জানা যায়।

এদিকে এসব আটক ব্যক্তিদের ব্যাপারে ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি বলেন, সমস্ত পৃথিবী আমাদের দিকে তাকিয়ে আছে। আটককৃতদের তদন্ত বিশেষ আদালত তদারকি করবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিমানটিতে ১৭৬ জন আরোহী ছিলেন। দুর্ঘটনায় সবাই নিহত হন। একই দিনে ইরাকে মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে একাধিক মিসাইল হামলা চালিয়েছিলো ইরান।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন