বিজ্ঞাপন

বিশ্বকাপ জয়ী ক্রিকেটার জিতলেন আইসিসির বর্ষসেরার খেতাব

January 15, 2020 | 12:52 pm

স্পোর্টস ডেস্ক

বছর জুড়ে ক্রিকেটের নানান ফরম্যাটে অবদান রাখায় প্রতি বছরই ক্রিকেটারদের সম্মাননায় ভূষিত করা হয়। গেল বছর ছিলো বিশ্বকাপের বছর আর তাই তো বর্ষসেরা ক্রিকেটার নির্বাচনে বিশ্বকাপের পারফম্যান্স অবদান রাখনে সব থেকে বেশি তা অনুমেয়ই ছিলো। আর সেই ধারাবাহিকতাতেই ২০১৯ সালের বর্ষসেরা ক্রিকেটারের খেতাব জিতলেন ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো ক্রিকেটার বেন স্টোকস। প্রথমবারের মতো ক্রিকেটের জনকদের বিশ্বকাপের শিরোপা জয়ে সব থেকে বড় ভূমিকা রেখেছিলেন বেন স্টোকস। কেবল বিশ্বকাপেই নয়; বিশ্বকাপ পরবর্তীতে অ্যাশেজেও ভূমিকা রেখেছিলেন দলকে সমতায় ফেরাতে। আর বছর জুড়ে ছিলো কেবল স্টোকস বন্দনা। তারই প্রতিদান পেলেন আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটারের খেতাব জিতে।

বিজ্ঞাপন

বিশ্বকাপের বছরে বেন স্টোকস ইংলিশদের প্রথমবারের মতো বিশ্বকাপ জেতাতে রেখেছিলেন অবিশ্বাস্য ভূমিকা। গেল বছর ২০ ম্যাচের ১৭ ইনিংসে ব্যাট করতে নেমে ৫৯.৯২ গড়ে নামের পাশে যুক্ত করেছেন ৭১৯ রান। যার মধ্যে বিশ্বকাপ থেকেই নামের পাশে যুক্ত হয়েছে ৪৬৫ রান। আছে বিশ্বকাপেই পাঁচটি অর্ধশতক। কেবল ব্যাট হাতেই বিশ্বকাপ মাতাননি স্টোকস, সেই সঙ্গে বল হাতেও ত্রাস ছড়িয়েছেন পুরো টুর্নামেন্ট জুড়ে। বিশ্বকাপের ১১ ম্যাচে ৭ উইকেট নিয়েছিলেন স্টোকস।

কেবল বিশ্বকাপ নয়; বিশ্বকাপ শেষে অ্যাশেজে মহাকাব্যিক ইনিংস খেলে দলকে সমতায়ও এনেছিলেন স্টোকস। ২০১৯ সালে টেস্টে ১১ ম্যচের ২১ ইনিংসে ব্যাট করতে নেমে ৮২১ রান করেছেন এই ইংলিশ। যেখানে ব্যাটিং গড় ৪৫ দশমিক ৬১। আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জেতানো অপরাজিত ১৩৫ রানের দুর্দান্ত ইনিংস। আর এমন সব পারফরম্যান্সের পরে তাই তো বর্ষসেরা ক্রিকেটারের তকমাটা তারই প্রাপ্য ছিল।

বিজ্ঞাপন

এছাড়া আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের তকমা জিতেছেন ভারতের রোহিত শর্মা। গেল বছর বিশ্বকাপেই নামের পাশে যুক্ত করেছিলেন পাঁচটি শতক। বছর শেষে তিনি ঝুলিতে মোট পুরেছিলেন ৭টি শতক। যদিও বিশ্বকাপের সেমি ফাইনাল থেকে ভারতকে ছিটকে জেতে হয়েছিলে নিউজিল্যান্ডের কাছে হেরে। তবুও ওয়ানডে ক্রিকেটে গেল বছর রোহিত শর্মাকে পারফরম্যান্সের দিক দিয়ে টপকে যেতে পারেনি কেউই।

রোহিত শর্মা

গেল বছর ২৮ ম্যাচের ২৭ ইনিংসে ব্যাট হাতে মাঠে নেমেছেন ‘হিটম্যান’ রোহিত শর্মা। আর ৫৭ দশমিক ৭১ গড়ে করেছেন ১৪৯০ রান। সাতটি শতকের সঙ্গে আছে ৬টি অর্ধশতকও।

বিজ্ঞাপন

অন্যদিকে টেস্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। ২০১৯ সালটা যেন নিজের নামেই করে রেখেছিলেন তিনি। বল হাতে যেন গোলা নিক্ষেপ করেছিলেন এই অজি পেসার। আর তাই তো নামের পাশে যুক্ত হয়েছিল মোট ৫৯টি উইকেট যার জন্য খেলেছিলেন মাত্র ১২টি টেস্ট। অর্থাৎ টেস্ট প্রতি নামের পাশে যুক্ত হয়েছে প্রায় ৫টি করে উইকেট।

টেস্টে উইকেট সংগ্রহের দিক দিয়ে সবার শীর্ষে অবস্থান তো করেছেনই, সেই সঙ্গে দ্বিতীয়স্থানে থাকা বোলার নাথান লায়নের থেকে ১৪টি উইকেট বেশি নিয়েছেন তিনি।

২০১৯ সালের আইসিসি’র বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অজি ব্যাটসম্যান মার্নাস ল্যাবুশেন। গেল বছর অভিষেকের পর মাত্র ১৭ ইনিংস ব্যাট হাতে নেমেছেন ২২ গজে। আর তাতেই বনে গেছেন বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক। নামের পাশে যুক্ত করেছেন মোট ১১০৪ রান। আর ব্যাটিং গড় ছিলো ৬৪ দশমিক ৯৪।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস/এনএ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন