বিজ্ঞাপন

চট্টগ্রাম অঞ্চলে কমেছে এসএসসি পরীক্ষার্থী

January 15, 2020 | 7:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দেশের অন্যতম পাবলিক পরীক্ষা এসএসসিতে চট্টগ্রাম অঞ্চলে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৬ হাজার কমেছে। তবে অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান ও পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বেড়েছে। হঠাৎ করে পরীক্ষার্থী কমে যাওয়ার কারণ খতিয়ে দেখবে বলে জানিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

পহেলা ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরুর কথা রয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ সারাবাংলাকে বলেন, ‘এসএসসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। তবে প্রত্যেক জেলায় এবার পরীক্ষার্থী কমে গেছে। এটা কী কারণে হলো, এখনো আমরা পুরোপুরি বুঝতে পারছি না। সাধারণত প্রতিবছর পরীক্ষার্থী আগের বছরের চেয়ে বাড়ে। এবার কমলো কেন, সেটা আমরা খতিয়ে দেখব। তবে ২০১৭ সালে জেএসসি পরীক্ষায় অনেক কম পরীক্ষার্থী পাস করেছিল। তারাই এবার এসএসসি দিচ্ছে। ওই পরীক্ষার পাসের হার কম হওয়ায় শিক্ষার্থী কমেছে বলে আমাদের ধারণা।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী। গতবছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন। গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৭৭৭ জন কম।

বিজ্ঞাপন

তবে পরীক্ষার্থী কমলেও এ বছর পরীক্ষাকেন্দ্র বেড়েছে ছয়টি, শিক্ষা প্রতিষ্ঠানও বেড়েছে ১৮টি। এবার ১৯৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। গতবছর ১৯০টি কেন্দ্রে পরীক্ষা দিয়েছিল ১ হাজার ৩০টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ৭৮ হাজার ২৮৫ জন, ছাত্র ৬৫ হাজার ৮০৫ জন। গত বছরের মতো এবারও ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থী বেশি। গত বছর ৬৮ হাজার ৭৫৯ জন ছাত্রের বিপরীতে ৮১ হাজার ১০৮ জন ছাত্রী পরীক্ষা দিয়েছিল। সে হিসাবে দেখা যায়, সার্বিকভাবে এই এলাকায় এসএসসি পরীক্ষার্থী যতটুকু কমেছে, তার প্রায় পুরোটাই ছাত্রী। আর পার্বত্য জেলা বান্দরবান ছাড়া চট্টগ্রামের সব জেলাতেই এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৭৬ জন। ১১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে এসব পরীক্ষার্থী। গতবছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪ হাজার ৩১০ জন।

বিজ্ঞাপন

কক্সবাজার জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৫৫ জন। মোট ২৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে এ জেলার পরীক্ষার্থীরা। গতবছর পরীক্ষার্থী ছিল ২১ হাজার ৩৫০ জন।

রাঙ্গামাটি জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৮০৮ জন। কেন্দ্র সংখ্যা ১৯টি। গতবছর রাঙামাটিতে পরীক্ষার্থী ছিল ৯ হাজার ২৭ জন।

খাগড়াছড়ি জেলা থেকে এসএসসিতে অংশ নিচ্ছে ৯ হাজার ৯৭ জন পরীক্ষার্থী। কেন্দ্র আছে ২২টি। গতবছর ছিল পরীক্ষার্থী ছিল ১০ হাজার ৭২০ জন।

বান্দরবান থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৫৫৪ জন। কেন্দ্র আছে ১২টি। গতবছর ছিল ৪ হাজার ২৮২ জন।

বিজ্ঞাপন

এদিকে, চট্টগ্রাম অঞ্চলে এসএসসি পরীক্ষায় ধারাবাহিকভাবে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা কমছে। এবার বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষার্থীর সংখ্যা অন্য দুই বিভাগ থেকে অনেক কম।

এবার এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩০ হাজার ২৬৮ জন। মানবিক থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫২ হাজার ৪৫৬ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ৩৬৬ জন।

গতবছর এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে ৩৩ হাজার ৫৩৯ জন, মানবিক থেকে ৫১ হাজার ৫৭ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬৫ হাজার ২৭১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এবার এসএসসিতে অংশ নিতে যাওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ১২ হাজার ৯৯০ জন নিয়মিত, ৩০ হাজার ৯৬৫ জন অনিয়মিত এবং ১৩৫ জন মনোন্নয়ন পরীক্ষার্থী।

পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ সারাবাংলাকে জানিয়েছেন, পরীক্ষাকেন্দ্র তদারকির জন্য প্রায় একশ বিশেষ ও সাধারণ পরিদর্শক দল গঠন করা হচ্ছে। তারা পরীক্ষার সময় বিভিন্ন কেন্দ্রে যাবেন।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন