বিজ্ঞাপন

নিষিদ্ধ হলেন আর্চারকে বর্ণবাদী মন্তব্য করা সেই দর্শক

January 15, 2020 | 9:27 pm

ইংলিশ পেসার জোফরা আর্চারকে বর্ণবাদী মন্তব্য করায় এক কিউই দর্শককে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা অনুযায়ী ২০২২ সাল পর্যন্ত ঘরোয়া বা আন্তর্জাতিক কোনো ম্যাচেই মাঠে প্রবেশ করতে পারবেন না অকল্যান্ড নিবাসী ২৮ বছর বয়সি সেই দর্শক। সেই সাথে মৌখিক সতর্কবার্তাও দেয়া হয় তাকে। নিষেধাজ্ঞা ভঙ্গ করলে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে বলেও জানিয়েছে বোর্ড।

গত নভেম্বরে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যকার চলাকালীন প্রথম টেস্টের শেষ দিনে আর্চারকে বর্ণবাদি মন্তব্য করেছিলেন ঐ দর্শক। সেই ম্যাচে ১০ নম্বরে ব্যাট করতে নেমেছিলেন আর্চার। ৫০ বলে ৩০ রানের ইনিংস খেলে মাঠ ছাড়ার সময় গ্যালারিতে বসে তাঁকে লক্ষ্য করে বর্ণবাদী মন্তব্য করেছিলেন সেই দর্শক।

বিজ্ঞাপন

এর পরিপ্রেক্ষিতে সামাজিক যোগাযোগমাধ্যমে ঐ সমর্থকের বিপক্ষে অভিযোগ তুলে ধরেন আর্চার। তিনি টুইটারে লিখেন, ‘আজ বর্ণবাদী মন্তব্যে আমি খুব বিরক্ত হয়েছি। ব্যাট শেষে আউট হয়ে ফিরে যাবার সময় আমাকে বর্ণবাদি মন্তব্য শুনতে হয়। পুরো সপ্তাহজুড়ে মাঠে দর্শকের উপস্থিতি দারুন ছিল, শুধু ওই ব্যক্তিটি ছাড়া।’

তাঁর এই টুইটে তৎক্ষণাৎ ক্ষমা চান নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান ডেভিড হোয়াইট। শুরু করেন জোরদার তদন্ত। সিসি টিভি ফুটেজ, অডিও রেকর্ডিং, উপস্থিত দর্শকদের মতামত, এবং অন্যান্য তথ্যাদি তদন্ত করে দোষী ব্যক্তিকে শনাক্ত করে স্থানীয় পুলিশ। যার ফলশ্রুতিতে নিষেধাজ্ঞার মুখে পড়েন অপরাধী সেই দর্শক।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন