বিজ্ঞাপন

ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করলে আইনি ব্যবস্থা

January 15, 2020 | 11:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি ও বিতরণ করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ওষুধ অধিদফতর। শুধু তাই নয়, ফার্মেসিগুলো অ্যান্টিবায়োটিক বেচাকেনার তথ্য রেজিস্ট্রার বুকে সংরক্ষণ না করলেও তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ জানুয়ারি) ওষুধ অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমানের সই করা এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে অ্যান্টিবায়োটিক ওষুধ ব্যবহারকারীদের জন্যও বেশকিছু পরামর্শ দেওয়া হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে নির্দেশনা দিয়ে বলা হয়েছে— রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বা বিতরণ করা যাবে না; স্পষ্ট স্বাক্ষর ও তারিখসহ অ্যান্টিবায়োটিক বিক্রির ক্যাশ মেমো দিতে হবে ফার্মেসিগুলোকে; অ্যান্টিবায়োটিক কেনাবেচার তথ্য রেজিস্ট্রারে যথাযথভাবে লিপিবদ্ধ করতে হবে; রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বা বিতরণ এবং অ্যান্টিবায়োটিক বেচাকেনার তথ্য সংরক্ষণ না করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে; এবং রোগী যেন অ্যান্টিবায়োটিকের পূর্ণ কোর্স গ্রহণ করেন, সে বিষয়ে পরামর্শ দিতে হবে এবং পূর্ণ কোর্স অ্যান্টিবায়োটিক সরবরাহ নিশ্চিত করতে হবে।

গণবিজ্ঞপ্তিতে অ্যান্টিবায়োটিক ওষুধ সেবনকারীদের জন্য পরামর্শ দিয়ে বলা হয়েছে— রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী অ্যান্টিবায়োটিক কিনুন এবং সেবন বা ব্যবহার করুন; বিক্রেতার স্পষ্ট স্বাক্ষর ও তারিখসহ অ্যান্টিবায়োটিক কেনার ক্যাশ মেমো সংরক্ষণে রাখুন; চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিক মাত্রায়, সঠিক পদ্ধতিতে পূর্ণ কোর্স অ্যান্টিবায়োটিক ব্যবহার করুন; এবং শারীরিকভাবে সুস্থতা অনুভব করলেও চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী অ্যান্টিবায়োটিকের পূর্ণ কোর্স সম্পন্ন করুন।

বিজ্ঞাপন

সঠিক মাত্রায়, সঠিক পদ্ধতিতে পূর্ণ কোর্স অ্যান্টিবায়োটিক ব্যবহার না করলে রোগ-জীবাণু অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে যায়, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করা হয় গণবিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন