বিজ্ঞাপন

শিশুর যত্নে সবার চেয়ে এগিয়ে ডেনমার্ক

January 16, 2020 | 12:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

শিশুদের প্রতিপালনে সুযোগ-সুবিধা ও নিরাপত্তায় শীর্ষ দেশের মর্যাদা পেয়েছে ডেনমার্ক। এরপরেই রয়েছে সুইডেন ও নরওয়ের নাম। তালিকায় দশটি দেশের মধ্যে নেই এশিয়ার ১টি দেশও।

বিজ্ঞাপন

বুধবার (১৫ জানুয়ারি) সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানায়। ২০১৬ সাল থেকে ইউএস নিউজ ওয়ার্ল্ড রিপোর্ট অ্যান্ড হোয়ারটন স্কুল অব ইউনিভার্সিটি পেনসেলভেনিয়া যৌথভাবে বেস্ট কান্ট্রিজ রিপোর্ট প্রকাশ করে। এ বছর সেখানেই উঠে এসেছে শিশুদের বেড়ে তোলায় শীর্ষ দেশগুলো।

৭৩টি দেশ নিয়ে করা এ তালিকায় শিশুদের বেড়ে উঠার ক্ষেত্রে বেশকিছু বিষয়ে নজর দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে উন্নত শিক্ষাব্যবস্থা, লিঙ্গসমতা, নিরাপত্তা, সবুজায়ন, পরিবার ঘনিষ্ঠ আইন, মানবাধিকার ইত্যাদি।

বিজ্ঞাপন

প্রতিবেদনে দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্র শিক্ষাক্ষেত্রে এগিয়ে থাকলেও সামগ্রিকভাবে রয়েছে ১৮তম অবস্থানে। যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে অস্ট্রেলিয়া ও ইউরোপের অনেক দেশ। কানাডা রয়েছে চতুর্থ নম্বরে। তারপরে জায়গা করে নিয়েছে, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া ও যুক্তরাজ্য।

শিশুদের যত্নে নর্ডিক দেশগুলো এগিয়ে থাকার ব্যাপারে বিশেষজ্ঞ দিয়েদ্রি ম্যাকফিলিপস বলেন, এই দেশগুলোতে পিতৃত্ব-মাতৃত্বকালীন ছুটি, বিনামূল্যে প্রাকশিক্ষা ও সুলভ শিক্ষাব্যয় বিদ্যমান।

আর এ কারণেই দেশগুলো এগিয়ে রয়েছে বলে ধারণা করছেন তিনি।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন