বিজ্ঞাপন

ভারতে পদ্ম পুরস্কার পাচ্ছেন শুধু নারী খেলোয়াড়রা

January 16, 2020 | 12:25 pm

ভারতে প্রথমবারের মতো শুধু নারী খেলোয়াড়রা পাচ্ছেন পদ্ম পুরস্কার। প্রতিবছর দেশটির ক্রীড়াঙ্গনে সাফল্য অর্জনকারী নারী-পুরুষ উভয় খেলোয়াড়দের এই পুরস্কার দেওয়া হয়। তবে এ বছর চিত্রটা কিছুটা ব্যতিক্রম। এবার পদ্ম পুরস্কারের জন্য যারা মনোনীত হয়েছেন তাঁরা সবাই নারী। চলতি মাসের ২৫ তারিখ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদের নাম চূড়ান্ত তালিকায় প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

নারী খেলোয়াড়দের বুদ্ধিমত্তা ও দক্ষতায় অবিভূত হয়ে ক্রীড়া মন্ত্রণালয় পদ্ম পুরস্কারের জন্য কেবল নারীদের মনোনীত করে। নারী খেলোয়াড়রা যেন আরো উৎসাহ নিয়ে খেলে এবং কোন পরিস্থিতিতেই দমে না যায়, সেই ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়।

মনোনীত হওয়া নারী খেলোয়াড়দের মধ্যে বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার মেরি কম, পর্বতারোহী টাসি ও নিঙ্গসি মালিক, কুস্তিতে ভিনেশ ফোগাট এবং ক্রিকেটার হরমনপ্রীত কৌর’র নাম বেশ আলোচিত হচ্ছে।

পদ্ম পুরস্কারের জন্য মনোনীত হওয়া কয়েকজন নারীর সাফল্য ও সংগ্রাম তুলে ধরেছে নারী অধিকার বিষয়ক প্রকাশনা মেকারস ইন্ডিয়া-

বিজ্ঞাপন

বক্সিং চ্যাম্পিয়ন মেরি কম

বক্সিংয়ে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কম এবার পদ্ম পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। মণিপুর রাজ্যের ছোট্ট একটি গ্রাম থেকে আসা মেরি কম নিজ গুণে হয়েছেন বিশ্বনন্দিত। এশিয়া বক্সিং প্রতিযোগিতায় পাঁচবার এবং অলিম্পিক গেমসে একবার চ্যাম্পিয়ন হয়েছেন ৩৬ বছরে পা রাখা এই নারী খেলোয়াড়।

বিজ্ঞাপন

এর আগে তিনি অর্জন করেছিলেন পদ্মশ্রী ও পদ্মভূষণ পুরস্কার। খেলার প্রতি দরদ ও একাগ্রতার স্বীকৃতিস্বরূপ মেরি কম এবার বক্সিংয়ে পদ্ম পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

নন্দিত খেলোয়াড় পিভি সিন্ধু

বিদায়ী বছরে ব্যাটমিন্টনে চ্যাম্পিয়ন হয়েছিলেন পিভি সিন্ধু। ২০১৩ সালে মাত্র ১৮ বছর বয়সে ব্রোঞ্জ জিতে ক্রীড়াঙ্গনে আলোচনায় আসেন। আট বছর বয়স থেকেই ব্যাটমিন্টন খেলেন পিভি সিন্ধু। ভলিবল খেলোয়াড় বাবা ছিলেন পিভি সিন্ধুর অনুপ্রেরণা।

আমেরিকার ম্যাগাজিন ফোর্বস (২০১৯) এর তথ্য অনুযায়ী, পিভি সিন্ধু এখন ভারতের সবচেয়ে দামি ব্যাটমিন্টন খেলোয়াড় এবং বিশ্ব ব্যাটমিন্টনে তার অবস্থান ১৫তম।

বিজ্ঞাপন

কুস্তিগীর ভিনেশ ফোগাট

কুস্তি খেলোয়াড়দের মধ্যে অন্যতম ভিনেশ ফোগাট। চলতি বছরের অলিম্পিকে ভারতের পদক জয়ের সবচেয়ে সম্ভাবনাময় খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হচ্ছে তাকেই। ২০১৪ ও ২০১৮ সালে কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন তিনি। এশিয়ান গেমস ২০১৮ তে ৫০ কেজি বিভাগে সোনার পদক এসেছিল তাঁরই হাত ধরেই।

বিদায়ী বছরে ৫৩ কেজি বিভাগে সোনা জিতে জনপ্রিয়তার শীর্ষে ওঠেন তিনি। চলতি বছর পদ্ম পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন এই কুস্তিগীর।

টেবিল টেনিসে সেরা মনিকা বাত্রা

ভারতীয় টেবিল টেনিস খেলোয়াড় মনিকা বাত্রা’র নাম পদ্ম পুরস্কারের তালিকায় আছে। ২০১৮ সালে দেশটির সেরা টেবিল টেনিস খেলোয়াড় হয়েছিলেন তিনি। এর আগে ২০১১ সালে চিলি ওপেন অনূর্ধ্ব ২১ প্রতিযোগিতায় তিনি রৌপ্য পদক জেতেন।

বড় ভাই ও বোন দুজনই টেবিল টেনিস খেলেন। তাদের দেখে এই খেলার প্রতি আগ্রহী হন।

সারাবাংলা/টিসি/পিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন