সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬, ২২ জমাদিউস-সানি ১৪৪১

ফুলকপির রাইস তৈরির পদ্ধতি

জানুয়ারি ১৬, ২০২০ | ৫:৪০ অপরাহ্ণ

স্বাস্থ্যসচেতন ব্যক্তিদের জন্য ভাতের বদলে ফুলকপির রাইস হতে পারে দারুণ বিকল্প। ফুলকপি ভাতের মত রান্না করে ফ্রায়েড রাইস হিসেবে খেতে পারেন। আবার তরকারি দিয়েও খেতে পারেন ভাতের বিকল্প হিসেবে। আসুন দেখে নেই ফুলকপি দিয়ে কলিফ্লাওয়ার রাইস প্রস্তুত করা যায়। এর জন্য প্রয়োজন সামান্য লবণ, গোলমরিচ ও তেল (ঐচ্ছিক)।

বিজ্ঞাপন

পদ্ধতি
আস্ত ফুলকপি পাতা ছাড়িয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর ফুলকপির গোড়া বাদ দিয়ে ফুলের অংশ গ্রেটারে মিহি করে গ্রেট করে নিন। চাইলে ফুড প্রসেসরেও রাইস তৈরি করতে পারেন। তার জন্য ফুলকপি ছোট টুকরো করে ফুড প্রসেসরে দিতে হবে।

গ্রেটারে হাতে গ্রেট করুন বা ফুড প্রসেসরে দিন, ফুলকপির ফুলগুলো কুচি হওয়ার পর দেখতে অনেকটা চালের ভাঙা দানার মত লাগবে। পাত্রে কুচি ফুলকপি দিয়ে এটা ডুবে যাওয়ার মত পানি ঢালুন। ফুটে উঠলে আন্দাজমত লবণ ও সামান্য গোলমরিচ দিয়ে তিন থেকে চার মিনিট সেদ্ধ করতে হবে। এই সময় চাইলে সামান্য (১ চা চামচ) এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল বা অন্য কোন তেল দিন। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরাতে দিন। এর জন্য স্ট্রেনার ব্যবহার করতে পারেন। আবার পাতলা সুতি কাপড়ে চেপে ঝরালে ভাতের মত ঝরঝরে হবে। পরে এটা দিয়ে ফ্রায়েড রাইস তৈরি করতে পারবেন।

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন