বিজ্ঞাপন

ভেনিজুয়েলার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন গুয়াতেমালার

January 17, 2020 | 11:44 am

আন্তর্জাতিক ডেস্ক

ল্যাটিন আমেরিকার দেশ ভেনিজুয়েলার সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা। অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটের মহাসচিব লুইস আলমাগরো’র সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দিয়েছেন গুয়াতেমালার নবনির্বাচিত প্রেসিডেন্ট আলেহান্দ্রো জিয়ামাত্তেই।

বিজ্ঞাপন

বিবিসি’র খবরে বলা হয়, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র দুই দিনের মাথায় বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) জিয়ামাত্তেই এ ঘোষণা দেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ভেনিজুয়েলায় যেতে চাইলে তাকে দেশটিতে ঢুকতে দেওয়া হয়নি।

জিয়ামাত্তেই ভেনিজুয়েলায় গুয়াতেমালার দূতাবাস থেকে সর্বশেষ ব্যক্তিকেও দেশে ফিরিয়ে আনতে দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে দেশটিতে দূতাবাসের সার্বিক কর্মকাণ্ডও বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন।

জিয়ামাত্তেই-এর রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার গ্রহণের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদোর প্রতিনিধি মারিয়া রোমেরো। গুয়াইদো বিরোধী দলীয় নেতা হলেও তাকেই ভেনিজুয়েলার ক্ষমতার প্রকৃত দাবিদার হিসেবে মনে করে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। গত বছরের জানুয়ারিতে গুয়াতেমালাও তাকেই দেশটির প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়।

বিজ্ঞাপন

এর আগে, জিয়ামাত্তেই গুয়াতেমালার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর গত অক্টোবরে ভেনিজুয়েলায় যেতে চেয়েছিলেন। তবে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তাকে ঢুকতে দেননি।

ওই সময় মাদুরো সরকারের পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা অভিযোগ তোলেন, ডোনাল্ড ট্রাম্পের কাছে আত্মসমর্পণ করে জিয়ামাত্তি নির্বাচিত হয়েছেন। তিনি আরও বলেন, গুয়াতেমালা যে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে, তা ভীষণ বাজে একটি কৌতুকের মতো।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন