বিজ্ঞাপন

বিপিএল পেতে যাচ্ছে নতুন এক চ্যাম্পিয়নকে

January 17, 2020 | 3:27 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এর সপ্তম আসর বঙ্গবন্ধু বিপিএলের পর্দা নামছে শুক্রবার (১৭ জানুয়ারি)। খুলনা টাইগার্স এবং রাজশাহী রেঞ্জার্সের মধ্যকার অনুষ্ঠিতব্য ফাইনালের মাধ্যমে বিপিএল দেখা পেতে যাচ্ছে নতুন চ্যাম্পিয়নের। এর আগে অনুষ্ঠিত হওয়া ৬টি আসরের তিনটিতে শিরোপা নিজেদের থলেতে পুরেছিলো ঢাকা। কুমিল্লা শিরোপা জয় করেছে দুইবার আর রংপুর তাদের ঝুলিতে পুরেছে একটি আসরের শিরোপা।

বিজ্ঞাপন

২০১২ সালে বসেছিলো বিপিএলের প্রথম আসর। সেবার বরিশাল বার্নার্সকে ৮ উইকেটে হারিয়ে প্রথম শিরোপা নিজেদের ঘরে তোলে ঢাকা গ্লাডিয়েটরস।

দ্বিতীয় আসরেও শিরোপা অক্ষুণ্ণ রাখে ঢাকা। চিটাগং কিংসকে ৪৩ রানে হারিয়ে বিপিএলের দ্বিতীয় বারের মতো শিরোপা জিতে নেয় ঢাকা।

বিজ্ঞাপন

২০১৫ সালের তৃতীয় আসরে শিরোপা জয়ে আসে পরিবর্তন। বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়ে ফাইনালে জয় লাভ করে কুমিল্লা ভিক্টোরিয়ানস।

বিপিএলের ৪র্থ আসর বসেছিলো ২০১৬ সালে। এই আসরে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করে ঢাকা। এটি ছিলো ঢাকার তৃতীয় বিপিএল জয়।

বিজ্ঞাপন

২০১৭ সালে ঢাকার চতুর্থ শিরোপা মিশনে বাঁধ সাধে রংপুর। ঢাকাকে ৫৭ রানে হারিয়ে বিপিএল সেরার খেতাব জিতে নেয় রংপুর রাইডার্স।

২০১৮ সালের ৬ষ্ঠ আসরে ফাইনালে ঢাকা গ্লাডিয়েটর্সকে ১৭ রানে হারিয়ে ফাইনাল জিতে নেয় কুমিল্লা।

বিজ্ঞাপন

২০১৯ সালের চলতি আসরের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে খুলনা টাইগার্স এবং রাজশাহী রয়্যালস। এই ফাইনালের ভেতর দিয়ে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে বিপিএল।

কাগজে কলমে এবারের আসরের অন্যতম শক্তিধর দল রাজশাহী। লিগ পর্বে ১২ ম্যাচে ৮ জয় নিয়ে প্লে অফ নিশ্চিত করেছিলো পদ্মা পাড়ের দলটি। প্লে অফে এসে প্রথম কোয়ালিফায়ারে খুলনা টাইগার্সের কাছে ২৭ রানে হারলেও দ্বিতীয় কোয়ালিফায়ারের শ্বাসরুদ্ধকর ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ২ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে আন্দ্রে রাসেলের দলটি।

বিজ্ঞাপন

চট্টগ্রামের বিপক্ষে দুর্দান্ত সেই দুই উইকেটের জয় আজ ফাইনালে শিরোপা জয়ে কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়াচ্ছে রাজশাহীর। খুলনার বিপক্ষে জয় বাগিয়ে নিয়ে প্রথমবারের মতো শিরোপা জয়ে উন্মুখ হয়ে আছে দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলা রাজশাহী।

অপরদিকে লিগ পর্বে শীর্ষে থেকে প্লে অফে উঠেছিলো খুলনা। প্লে অফের প্রথম কোয়ালিফায়ারে তাঁরা লড়েছিলো এই রাজশাহীর বিপক্ষে। সেই ম্যাচে ২৭ রানে জিতে সরাসরি ফাইনাল নিশ্চিত করেছিলো খুলনা। দুর্দান্ত ফর্মে থাকা দল নিয়ে তাই শিরোপা জয়ের স্বপ্ন বুনছেন খুলনা কোচ জেমস ফস্টার। আর তাঁর এই স্বপ্নের জাল মজবুত করছে গেলো ম্যাচের জয়টিও।

লিগ এবং প্লে অফ মিলিয়ে মুখোমুখি ৩ লড়াইয়ের দুইটিতেই জিতেছে খুলনা। লিগ পর্বে দুই দলই পরস্পরের বিপক্ষে একবার করে জয় পেয়েছে। আর সেই সাথে কোয়ালিফায়ারে রাজশাহীর বিপক্ষের জয়টির কারণে কিছুটা হলেও এগিয়ে রয়েছে প্রথম বারের মতো ফাইনাল খেলতে আসা খুলনা।

এখন পালা শুধুই অপেক্ষার। সেই অপেক্ষা নতুন চ্যাম্পিয়নের দেখা পাবার। সন্ধ্যা ৭ টায় মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমবারের মতো শিরোপা জয়ের লড়াইয়ে মাঠে নামবে এই দুই দল।

সারাবাংলা/এনএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন