বিজ্ঞাপন

ধর্ষণ রুখতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান গার্মেন্ট শ্রমিক সংহতির

জানুয়ারি ১৭, ২০২০ | ৫:০৪ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নারী নিপীড়ন-ধর্ষণ রুখতে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি। শুক্রবার (১৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এই আহ্বান জানানো হয়। এসময় গণপিটুনির সব ঘটনার তদন্ত ও বিচারের দাবিও জানায় সংগঠনটি।

বিজ্ঞাপন

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আইন হাতে তুলে নয় বরং বিচার বহির্ভূত হত্যার কিংবা ক্রসফায়ার, গণপিটুনি বন্ধেও ঐক্যবদ্ধ হতে হবে। গণপিটুনিতে নিহত তাসলিমা রেণুর ঘটনা সবারই জানা। আমাদের সন্তান, নতুন প্রজন্ম ও তরুণদের জীবনে নিরাপত্তা নিশ্চিতে ধর্ষক, যৌন নিপীড়ক তৈরির মানসিকতা ও সংস্কৃতির বিরুদ্ধে শক্তভাবে দাঁড়ানোর সময় এসেছে।’

গার্মেন্ট শ্রমিক সংহতি সংহতির পক্ষ থেকে এসময় ৫ দফা দাবি তুলে ধরা হয়। সেগুলো হলো- অবিলম্বে সায়মা, আয়েশাসহ সব ধর্ষণ ও খুনের ঘটনার দ্রুত বিচার করতে হবে। গণপিটুনি, বিচারবর্হিভূত হত্যা বন্ধে উদ্যোগ নিতে হবে। তাসলিমা রেনু এবং সব গণপিটুনি হত্যার তদন্ত ও বিচার করতে হবে। যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা-শিক্ষা প্রতিষ্ঠান, কারখানাসহ সকল প্রতিষ্ঠানে চালু করতে হবে।

বিজ্ঞাপন

এছাড়া যৌন নিপীড়নবিরোধী অভিযোগ সেল গঠন; নারী-পুরুষ এবং নাগরিক হিসেবে হেয় প্রতিপন্ন হয় এমন কিছু পাঠ্যপুস্তক ও আইন থেকে বাতিল; মিডিয়াসহ সব মাধ্যমে নারীকে যৌনবস্তু হিসেবে উপস্থাপন বন্ধ এবং মাদক-পর্নোগ্রাফির সিন্ডিকেটকে চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবিও জানান তারা।

মানববন্ধনে নারী সংহতির সভাপতি তাসলিমা আক্তার, জুলহাসনাইন বাবু, দীপক রায়সহ বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এআই/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন