বিজ্ঞাপন

পর্দা উঠলো যুব বিশ্বকাপের ১২ তম আসরের

January 17, 2020 | 7:31 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বসেরা ক্রিকেটার তৈরির কারখানা হিসেবে পরিচিত যুব বিশ্বকাপ বা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। যার কল্যাণেই বিশ্ব দেখেছে ব্রায়ান লারা, সাঈদ আনোয়ার, ইনজামাম উল হক, মুশতাক আহমেদ, রাহুল দ্রাবিড়, গ্রায়েম স্মিথ, হাশিম আমলা, যুবরাজ সিং, বিরাট কোহলি, রোহিত শর্মা, সাকিব আল হাসানদের মতো ক্রিকেটারদের।

বিজ্ঞাপন

সেই যুব বিশ্বকাপের ১২ তম আসরের পর্দা উঠলো শুক্রবার (১৭ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকায়। ১৬ দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে শুভ সূচনা করেছে আফগানিস্তান।

টসে জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং ধ্বসের শিকার হয় স্বাগতিকরা। ২৯.১ ওভারে ১২৯ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৫ ওভারেই ৩ উইকেটের খরচায় জয় তুলে নেয় আফগানিস্তান।

শনিবার (১৮ জানুয়ারি) জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

১৯৮৮ সালে প্রথমবারের মতো যাত্রা শুরু হয় যুব বিশ্বকাপের। পাকিস্তানকে হারিয়ে অভিষেক আসরেই শিরোপা নিজেদের ঘরে রেখে দিয়েছিলো অস্ট্রেলিয়া। এরপর ১০ বছরের বিরতিতে ১৯৯৮ সালে বসে এর দ্বিতীয় আসর।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের এ যাবৎ অনুষ্ঠিত হওয়া ১১ আসরের ভেতর ৪ আসরেই বিশ্বসেরার শিরোপা নিজেদের ঝুলিতে ভরেছে ভারত। ২০০০, ২০০৮, ২০১২ এবং ২০১৮ সালের বিশ্বকাপ জিতে নিয়ে সর্বাধিক বিশ্বকাপ জয়ী দল হিসেবে প্রতিনিধিত্ব করছে দলটি।

বিজ্ঞাপন

২০০৪ এবং ২০০৬ সালে যুব বিশ্বকাপ নিজেদের ঘরে তোলে পাকিস্তান। ১৯৮৮ এবং ২০১০ সালে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ একবার করে চ্যাম্পিয়ন হয়েছে যুবদের ক্রিকেটের এই আসরে।

২০০৪ এবং ২০১৬ সালে বিশ্বকাপের এই আসর বসেছিলো বাংলাদেশে। ২০০৪ সালে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ২০১৬ সালে সেমিফাইনাল খেলেছিলো বাংলাদেশের যুবারা। এটিই এখন পর্যন্ত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের সেরা অর্জন।

এবারের আসরের অংশ নেয়া ১৬টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। ‘এ’ গ্রুপে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও জাপান। ‘বি’ গ্রুপে তিন শক্তিশালী প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে নবাগত নাইজেরিয়া।

বিজ্ঞাপন

‘সি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী জিম্বাবুয়ে, স্কটল্যান্ড এবং পাকিস্তান। আর ‘ডি’ গ্রুপে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা খেলবে আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও কানাডার বিপক্ষে।

১৭ জানুয়ারি থেকে শুরু হয়ে ২৫ জানুয়ারি পর্যন্ত চলবে গ্রুপ পর্বের খেলা। এরপর এক দিনের বিরতিতে ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে প্রথম এবং দ্বিতীয় প্লেট কোয়ার্টার ফাইনালের ম্যাচ। ২৮ তারিখ খেলা হবে প্রথম সুপার লিগ কোয়ার্টার ফাইনাল এবং তৃতীয় ও চতুর্থ প্লেট কোয়ার্টার ফাইনালের ম্যাচ।

২৯ জানুয়ারি মাঠে গড়াবে দ্বিতীয় সুপার লিগ কোয়ার্টার ফাইনাল। ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে প্রথম এবং দ্বিতীয় প্লেট প্লে অফ সেমিফাইনাল। সেই সাথে একই দিনে হবে প্রথম প্লেট সেমিফাইনাল এবং তৃতীয় সুপার লিগ কোয়ার্টার ফাইনালের দুইটি ম্যাচ।

জানুয়ারির ৩১ তারিখে খেলা হবে চতুর্থ সুপার লিগ কোয়ার্টার ফাইনাল এবং দ্বিতীয় প্লেট সেমিফাইনাল।

ফেব্রুয়ারির প্রথম দিনে নির্ধারিত হবে ১৩ এবং ১৫ তম অবস্থানের দল। সেই সাথে অনুষ্ঠিত হবে ৫ম স্থান নির্ধারণীর ১ম সেমিফাইনাল।

এরপরের দিন খেলা হবে ৫ম স্থান নির্ধারণীর ২য় সেমিফাইনাল এবং ১১ তম স্থান নির্ধারণীর ম্যাচ। ৩ ফেব্রুয়ারি মাঠে গড়াবে প্লেট ফাইনাল।

৪ এবং ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে প্রথম এবং দ্বিতীয় লিগ সেমিফাইনালের ম্যাচ। এর মাঝে ৫ ফেব্রুয়ারি নির্ধারিত হবে ৭ম স্থান। ৭ তারিখ এবং ৮ তারিখ নির্ধারিত হবে যথাক্রমে ৫ম এবং ৩য় অবস্থান। আর ৯ ফেব্রুয়ারি ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের।

পচেফস্ট্রোম, কিম্বার্লি, ব্লুম্ফন্টেইন এবং বেননি এই ৪ টি ভেন্যুতে ২৩ দিন জুড়ে অনুষ্ঠিত হবে এবারের আসরের ৪৮ টি ম্যাচ। প্রতিটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২ টায়।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড :

আকবর আলী (অধিনায়ক), তৌহিদ হৃদয় (সহ-অধিনায়ক), তানজিদ হাসান তানিম, পারভেজ হোসেন ইমন, প্রান্তিক নওরোজ নাবিল, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন, শামিম হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, তানজিম হাসান সাকিব, অভিষেক দাস, শরিফুল ইসলাম, মোহাম্মদ শাহিন আলম, রকিবুল হাসান, হাসান মুরাদ।

সারাবাংলা/এনএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন