বিজ্ঞাপন

পদত্যাগ করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী

January 17, 2020 | 7:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফাঁস হওয়া অডিও টেপের কথোপকথনে প্রেসিডেন্টকে অপমান করেছেন প্রধানমন্ত্রী, এমন অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুক। শুক্রবার (১৭ জানুয়ারি) এ খবর জানিয়েছে আল জাজিরা।

বিজ্ঞাপন

এর আগে, অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে কথোপকথনের ফাঁস হওয়া একটি অডিওটেপে প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুকের মতো কন্ঠস্বরে কাউকে বলতে শোনা যায়, ইউক্রেনের প্রেসিডেন্টের অর্থনৈতিক জ্ঞান প্রাচীন আমলের। ইউক্রেনজুড়ে তোলপাড় শুরু হয় এই অডিও টেপ নিয়ে।

এদিকে, প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি বরাবর পদত্যাগ পত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুক। প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট পদত্যাগের বিষয়টি বিবেচনার জন্য আমলে নিয়েছেন। ইউক্রেন পার্লামেন্টের নিম্নকক্ষে প্রধানমন্ত্রীর ওই কথোপকথন নিয়ে উত্তপ্ত আলোচনা হয়েছে। প্রেসিডেন্ট জেলেনস্কির সারভেন্ট অব পিপল পার্টির নিয়ন্ত্রণে থাকা নিম্নকক্ষ সংসদ থেকে বলা হয়েছে, যদি প্রেসিডেন্ট চান, তাহলে প্রধানমন্ত্রীর পদত্যাগে তাদের কোনো আপত্তি নেই।

প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুক জানিয়েছেন, তার নামে যে অডিওটেপ ছাড়া হয়েছে তা বানোয়াট।

বিজ্ঞাপন

উল্লেখ করা যায় যে, ইউক্রেনের সংবিধান অনুসারে সংসদ সদস্যদের দুই-তৃতীয়াংশ যদি একমত হয় তাহলেই পদচ্যুত হবেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ৩৫ বছর বয়সী আইনজীবী ওলেক্সি হনচারুক ২০১৯ সালের আগস্টে ইউক্রেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন